Jean-Marc Laroche: কঙ্কালেরা যৌনতায় লিপ্ত! দেখে কেউ ছুটছেন, কেউ ভয়ে নীল...

Jean-Marc Laroche: উদ্ভট অথচ নান্দনিক শিল্পকর্ম। যা দেখে কেউ মুগ্ধ, কেউ আতঙ্কিত, লজ্জিত, বাক্যহারাও! কেন? বিস্ময়। ভাস্কর হিসেবে যৌনতাই এই শিল্পীর প্রিয় বিষয় বলে জানা গিয়েছে। তাঁর গোটা কর্মজীবন জুড়েই তিনি এর প্রমাণ রেখেছেন। সিনেম্য়াটোগ্রাফির জগতেও তিনি যথেষ্ট পরিচিত নাম।

Updated By: Jun 6, 2023, 12:54 PM IST
Jean-Marc Laroche: কঙ্কালেরা যৌনতায় লিপ্ত! দেখে কেউ ছুটছেন, কেউ ভয়ে নীল...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: কেউ আতঙ্কিত, কেউ লজ্জিত, কেউ বাক্যহারা! এ কী দেখছে তারা? সম্প্রতি মার্কিন যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে অদ্ভুত এক প্রদর্শনী হয়ে গেল। কঙ্কালের প্রদর্শনী। না ঠিক কঙ্কাল নয়। কঙ্কাল সম্পর্কিত শিল্পকর্মের প্রদর্শনী। শিল্পী তাঁর কঙ্কাল-ইনস্টলেশনগুলিকে যে বিচিত্র পসচারে স্থাপন করেছিলেন সেটা দেখেই মানুষ আশ্চর্য হয়ে গিয়েছেন! প্রদর্শনীতে জোড়ায় জোড়ায় কঙ্কাল রাখা ছিল, যারা যৌনমিলনে রত। কঙ্কালগুলি অবশ্যই প্রকৃত কঙ্কাল নয়। ভিতরে লোহার স্ট্রাকচার, বাইরে রজনের আস্তর। ফরাসি শিল্পী জাঁ মার্ক লারোচ এই অদ্ভুত প্রদর্শনীর হোতা।

আরও পড়ুন: Birth of New Suns: নতুন সূর্যের খোঁজ দিল জেমস ওয়েব টেলিস্কোপ! আমাদের সৌর জগতের কী হবে?

প্রদর্শনীতে জাঁ মার্ক লারোচ-এর মস্তিষ্কপ্রসূত এই অদ্ভুত ভাষ্কর্যগুলি দেখে দর্শকরা অবশ্য শুধু হতবাকই নন, তাঁদের অনেকেই মুগ্ধও। অনেকেই এই সব ভাস্কর্য ক্যামেরাবন্দি করেছেন। আবার কাউকে কাউকে দেখা গিয়েছে ভয়ে-লজ্জায়-আতঙ্কে চোখে-মুখে হাত চাপা দিতে!

কিন্তু কেন কঙ্কালের যৌনতার মূর্তি গড়ার সিদ্ধান্ত নিলেন ভাস্কর জাঁ মার্ক লারোচ?

আরও পড়ুন: Alien Signal: অবশেষে এলিয়েনের সংকেত পৌঁছল পৃথিবীতে! কবে নীল গ্রহ আক্রমণে আসছে তারা?

জাঁ মার্ক লারোচ জানিয়েছেন, যৌনতার বিভিন্ন অবস্থানে থমকে থাকা জোড়া-জোড়া এই সব কঙ্কাল-ভাষ্কর্য আসলে মানবজীবনের অনন্ত সম্ভাবনার অনন্ত জীবনের কল্পনার দরজা খুলে দেয়। শিল্প সমালোচকদের একাংশের মতে, মানবকঙ্কালের নান্দনিক এই প্রদর্শনের মাধ্যমে যৌনতাকে সম্পূর্ণ নতুন দৃষ্টিকোণ থেকে ভাবতে দর্শকদের একরকম বাধ্য করেছেন লারোচ।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.