'ভ্যাকসিনে পর্ক মেশানো নেই তো?' ইন্দোনেশিয়ায় প্রশ্নের মুখে AstraZeneca

ইন্দোনেশিয়া উলেমা পরিষদ শুক্রবার তাদের ওয়েবসাইটে দাবি করে যে অ্যাস্ট্রাজেনেকার তৈরি করোনার ভ্যাকসিনে 'হারাম' কারণ এতে শূকরের প্যানক্রিয়াসের ট্রিপসিন মেশানো আছে

Updated By: Mar 21, 2021, 07:44 PM IST
'ভ্যাকসিনে পর্ক মেশানো নেই তো?' ইন্দোনেশিয়ায় প্রশ্নের মুখে AstraZeneca

নিজস্ব প্রতিবেদন: 'ভ্যাকসিনে পর্ক মেশানো নেই তো?' বিশ্বের বৃহত্তম মুসলিম প্রধান দেশ ইন্দোনেশিয়ায় (IndoNesia) কার্যত এই প্রশ্নেরই সম্মুখীন ভ্যাকসিন নির্মাতা সংস্থা অ্যাস্ট্রাজেনেকা (AstraZeneca)। সে দেশের শীর্ষ মুসলিম ক্লারিক্যাল পরিষদ তথা ইন্দোনেশিয়া উলেমা পরিষদ শুক্রবার তাদের ওয়েবসাইটে দাবি করে যে অ্যাস্ট্রাজেনেকার তৈরি করোনার ভ্যাকসিনে 'হারাম' কারণ এতে শূকরের প্যানক্রিয়াসের ট্রিপসিন মেশানো আছে। এই ভ্যাকসিন ইসলামিক আইন বিরুদ্ধ বলেও দাবি করা হয়। যদিও ভ্যাকসিনের জরুরি ব্যবহারের জন্য অনুমতি দেয় পরিষদ।

আরও পড়ুন: বিশ্বের চতুর্থ শক্তিশালী সেনাবাহিনী ভারতের, বলছে সমীক্ষা

রবিবার অ্যাস্ট্রাজেনেকার তরফে এক বিবৃতিতে জানানো হয়, করোনার ভ্যাকসিনে (Corona Vaccine) কোনো প্রকার পর্ক বা অন্য পশুজাত উপাদান মিশ্রিত নেই।  ইন্দোনেশিয়ার ফুড অ্য়ান্ড ড্রাগ এজেন্সি এ বিষয়ে অবশ্য শুরুতেই কোনো মন্তব্য করতে চায়নি। শুক্রবার ইন্দোনেশিয়ান কর্তৃপক্ষ ইউরোপের কিছু ভ্যাকসিন গ্রহীতার মধ্যে রক্ত ​​জমাট বাঁধার কারণ নিয়ে রিপোর্ট পর্যালোচনা করে অ্যাস্ট্রাজেনিকার টিকা ব্যবহারের অনুমোদন দিয়েছে।

আরও পড়ুন: বিন্দুমাত্র ভয় নেই চুল কাটাতে, হেসে খুন ৬ মাসের খুদে, মিষ্টতায় মুগ্ধ সোশ্যাল মিডিয়া

প্রসঙ্গত, এশিয়া মহাদেশের মধ্যে ভয়াবহ করোনা পরিস্থিতির দেশগুলির মধ্যে অন্যতম ইন্দোনেশিয়া। শনিবার পর্যন্ত সে দেশে মোট করোনা আক্রান্তের সংখ্যা ১৪ লক্ষ ৫৫ হাজার ৭৮৮ জন। মোট মৃত্যু হয়েছে ৩৯ হাজার ৪৪৭ জনের।

.