বিশ্বের Happiest দেশ Finland, ভারত ১৩৯তম স্থানে

তালিকা বলছে, ভারতের চেয়েও সুখী পাকিস্তান!

Updated By: Mar 21, 2021, 06:38 PM IST
বিশ্বের Happiest দেশ Finland, ভারত ১৩৯তম স্থানে

নিজস্ব প্রতিবেদন: আমাদের এক কবি সেই কবে গেয়েছিলেন-- সুখের কথা বোলো না আর, বুঝেছি সুখ কেবল ফাঁকি/ দুঃখে আছি, আছি ভাল, দুঃখেই আমি ভাল থাকি! সুখ যে সত্যিই ফাঁকি, হাড়ে হাড়ে বুঝল ভারত। 

কী ভাবে? 

রাষ্ট্রসঙ্ঘ (UN) এ বছরের যে 'ওয়ার্ল্ড হ্যাপিনেস রিপোর্ট’(World Happiness Report) প্রকাশ করেছে তাতে ভারত ১৩৯তম স্থানে! প্রথম হয়েছে ফিনল্যান্ড (Finland)। নিজের অবস্থান নিয়ে বেশ ধন্দে ভারত। কিছুটা বিরক্তও। কেননা, অনেকেই মনে করছেন, সুখের প্রেক্ষিতে ভারতের অবস্থান খারাপ হলেও এতটা খারাপ নয়। 

আরও পড়ুন: Corona রোধে Rio-র মেয়র বন্ধ করলেন সৈকত, সমালোচনা Bolsonaro-র

শনিবার ছিল 'ওয়ার্ল্ড হ্যাপিনেস ডে'। সেদিনই রাষ্ট্রসঙ্ঘের তরফে প্রকাশিত হল ২০২১-এর 'ওয়ার্ল্ড হ্যাপিনেস রিপোর্ট'। এটা ঠিক যে, সুখের সংজ্ঞা একেক জনের ক্ষেত্রে একেক রকম। একেকটি দেশের কাছেও সুখের সংজ্ঞা ভিন্ন। তাই রাষ্ট্রসঙ্ঘ এর একটি মানদণ্ড বেঁধে দিয়েছে। সেই মানদণ্ডে রয়েছে জিডিপি, দুর্নীতির মতো কিছু সূচক (GDP, social support, perceptions of corruption)। ১৪৯টি দেশের (149 countries) তথ্য সেই মানদণ্ডের নিরিখে বিচার করেই এই ক্রমতালিকা।

ওই রিপোর্টে দেখা গিয়েছে, ভারতের (India) স্থান একেবারে নীচের দিকে। সুখের নিরিখে ১৪৯টি দেশের মধ্যে ১৩৯ তম ভারত! পাকিস্তানের চেয়েও এক্ষেত্রে খারাপ ভারতের অবস্থা। কেননা সুখী-তালিকায় পাকিস্তান রয়েছে ১০৫তম স্থানে। এ নিয়ে বেশ অস্বস্তিতেই ভারত।

ফিনল্যান্ড ছাড়াও সুখী-তালিকায় উপরের দিকে আছে আইসল্যান্ড, ডেনমার্ক, সুইজারল্যান্ড, হল্যান্ডের মতো ইউরোপের দেশগুলি।

আরও পড়ুন: জুডিয়ান মরুভূমির এক Cave থেকে পাওয়া গেল ১০ হাজার বছরের পুরনো ঝুড়ি!