বুধবার অস্ট্রেলিয়ায় গুলি করে মারা হবে ১০,০০০ উটকে, কারণ জানলে অবাক হবেন

সংবাদমাধ্যম সূত্রে খবর, বন্য উটগুলিকে মারতে ৩-৫ দিন সময় লেগে যেতে পারে

Updated By: Jan 7, 2020, 09:15 PM IST
বুধবার অস্ট্রেলিয়ায় গুলি করে মারা হবে ১০,০০০ উটকে, কারণ জানলে অবাক হবেন

নিজস্ব প্রতিবেদন: শুনতে আশ্চর্য লাগলেও সত্যি। বুধবার অস্ট্রেলিয়ায় গুলি করে মারা হবে কমপক্ষে ১০,০০০ উটকে। এমনটাই খবর সংবাদমাধ্যমে। উটগুলিকে গুলি করা হবে হেলিকপ্টার থেকে। দক্ষিণ অস্ট্রেলিয়ার এক আদিবাসী নেতা ওই নির্দেশ দিয়েছেন।

আরও পড়ুন-মাথায় রক্ত পড়েছে নাকি লাল রং? পরীক্ষা হোক, ঐশীর আঘাত নিয়ে প্রশ্ন দিলীপের 

কেন এমন ফরমান! দক্ষিণ অস্ট্রেলিয়া একাংশ মূলত খরাপ্রবণ এলাকা।  সেখানেই এওয়াইপি এলাকায় থাকেন আদিবাসীরা।  জলের সন্ধানে বন্য উট এসে আদিবাসীদের জল খেয়ে ফেলছে। নষ্ট করে দিচ্ছে ঘরবাড়ি, মাঠের ফসল।  পাশাপাশি মিথেন গ্যাস তৈরি করার ক্ষেত্রে প্রধান ভূমিকা নেয় এখানকার হাজার হাজার উট।

সংবাদমাধ্যম সূত্রে খবর, বন্য উটগুলিকে মারতে ভাড়া করা হচ্ছে প্রশিক্ষিত শিকারিদের। তার পরেও উট মারতে ৩-৫ দিন সময় লেগে যেতে পারে। এওয়াইপির এক আধিকারিক সংবাদমধ্যমে জানিয়েছেন, যে এলাকায় আমার থাকি সেখানে জলের খুবই অভাব। কিন্তু বন্য উটগুলি জলের সন্ধানে এসে ঘর ভেঙে দিচ্ছে। এলাকার তোলপাড় করছে।

আরও পড়ুন-সকাল ও রাতের বাজার করে রাখুন,বার্তা বিমানের; বনধ সফল করতে প্রত্যয়ী সূর্যকান্ত

অস্ট্রেলিয়ার বন্যপ্রাণী দফতরের এক আধিকারিক জানিয়েছেন, এইসস উটদের বংশবৃদ্ধি যদি নিয়ন্ত্রণ করা না যায় তাহলে এরা প্রতি ৯ বছরে দ্বিগুণ হয়ে যাবে।  বাতাসে কার্বন ডাই অক্সাইড বৃদ্ধির জন্যও এদের বড় ভূমিকা রয়েছে। প্রতি বছর এরা যে বর্জ্য ত্যাগ করে তা ১ টন কার্বন ডাই অক্সাইডের সমান।

.