Afghanistan: জনজীবন থেকে মেয়েদের সম্পূর্ণ মুছে দিতে চায় তালিবান, সকলের প্রতিবাদ করা উচিত; মন্তব্য মালালার

মুসলিম দেশগুলিকে অবশ্যই আফগান নারীদের পাশে থাকতে হবে, মত নোবেলজয়ীর।

Updated By: May 10, 2022, 08:06 PM IST
Afghanistan: জনজীবন থেকে মেয়েদের সম্পূর্ণ মুছে দিতে চায় তালিবান, সকলের প্রতিবাদ করা উচিত; মন্তব্য মালালার

নিজস্ব প্রতিবেদন: আফগানিস্তানে বাড়ির বাইরে গেলেই মেয়েদের পুরো শরীর বোরখায় ঢাকা বাধ্যতামূলক বলে আদেশ জারি করেছে তালিবান। তালিবানের এহেন ফতোয়ায় উদ্বেগ প্রকাশ করেছেন শান্তিতে নোবেলজয়ী মালালা ইউসুফজাই। এক টুইটে এই উদ্বেগ জানান পাকিস্তানের নারীশিক্ষা অধিকারকর্মী মালালা।

আফগানিস্তানের সর্বোচ্চ নেতা ও তালিবানপ্রধান হাইবাতুল্লাহ আখুন্দজাদা শনিবার এই আদেশ জারি করেছেন। আদেশে বলা হয়েছে, নারীদের উচিত মাথা থেকে পায়ের আঙুল পর্যন্ত ঢেকে থাকা বোরখা পরা। বাইরে যদি জরুরি কাজ না থাকে তবে মেয়েদের বাড়িতে থাকাই ভালো। তালিবানের জারি করা এই আদেশের বিষয়ে টুইটারে প্রতিক্রিয়া জানান মালালা। তিনি লেখেন, আফগানিস্তানে সব ধরনের জনজীবন থেকে মেয়েদের নিশ্চিহ্ন করে দিতে চায় তালিবান। তারা মেয়েদের স্কুলে যেতে দিতে চায় না, কর্মস্থলে যেতে দিতে চায় না, পরিবারের পুরুষসদস্য ছাড়া তাদের বাইরে যাওয়ারও অনুমতি নেই। তাদের মুখ ও শরীর পুরোপুরি ঢেকে রাখতে বাধ্য করা হচ্ছে।

এইভাবে মেয়েদের মানবাধিকার লঙ্ঘনের জন্য তালিবানকে জবাবদিহি করতে হবে এবং তাদের জবাব চাইতে সমন্বিত পদক্ষেপ করতে বিশ্বনেতাদের আহ্বানও জানান মালালা। মালালা বলেন, 'আমাদের সবাইকে, বিশেষ করে, মুসলিম দেশগুলিকে অবশ্যই আফগান নারীদের পাশে থাকতে হবে।'

আরও পড়ুন: Russia-Ukraine War: মাতৃভূমির জন্য যুদ্ধ করছেন রুশ সেনারা সাফাই পুতিনের

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.