ভারতকে ইউরেনিয়াম বিক্রিতে সম্মত অস্ট্রেলিয়া

ভারতকে ইউরেনিয়াম বিক্রি করায় আর প্রায় কোনও বাধাই রইল না অস্ট্রেলিয়ার। ইউরেনিয়াম বিক্রির জন্য যে পরিকল্পনা নিয়েছে সিডনি, তাতে রবিবার সম্মতি দিল শাসক দল লেবার পার্টি।

Updated By: Dec 4, 2011, 11:16 PM IST

ভারতকে ইউরেনিয়াম বিক্রি করায় আর প্রায় কোনও বাধাই রইল না অস্ট্রেলিয়ার। ইউরেনিয়াম বিক্রির জন্য যে পরিকল্পনা নিয়েছে সিডনি, তাতে রবিবার সম্মতি দিল শাসক দল লেবার পার্টি। এর ফলে অসামরিক পরমাণু চুক্তি নিয়ে ভারত এবং অস্ট্রেলিয়ার মধ্যে যে টানাপোড়েন সৃষ্টি হয়েছিল, এ বার তার অবসান ঘটবে বলেই রাজনৈতিক মহলের আশা।
এর আগে ইন্দোনেশিয়ার বালিতে আশিয়ান সম্মেলনে প্রধানমন্ত্রী মনমোহন সিংকে আশ্বাস দিয়ে অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী জুলিয়া গিলার্ড বলেছিলেন, নিজের দলের জাতীয় অধিবেশনে তিনি বিষয়টি পাশ করানোর চেষ্টা করবেন। সেদিক থেকে রবিবারের সিদ্ধান্তকে গিলার্ডের জয় বলেই মনে করছেন রাজনৈতিক বিশেষজ্ঞরা। গিলার্ড বলেছেন, চিনকে ইউরেনিয়াম বিক্রি
করা হবে আর ভারতকে নয়, এটা খুব বিবেচনাপ্রসূত সিদ্ধান্ত নয়। তবে সেই সঙ্গেই অজি প্রধানমন্ত্রীর ঘোষণা, পরমাণু চুল্লিগুলির জন্য কতটা নিরাপত্তা নেওয়া হয়েছে তা দেখেই নয়াদিল্লিকে পরমাণু জ্বালানি বিক্রির পক্ষপাতী তাঁর সরকার। 

.