South Africa: আফ্রিকার রাজা! এতগুলি সিংহ একত্রে জড়ো হয়ে কী করছে নদীর পাড়ে?

Lions in MalaMala Game Reserve: বন্য প্রাণীরা অনেক অদ্ভুত আচরণ করে। যেসব আচরণ প্রত্যক্ষ করার ইচ্ছে নিয়েই মানুষ জঙ্গলে ভ্রমণ করেন। কিন্তু অনেক সময়েই মানুষের সেসব ইচ্ছে পূরণ হয় না। তবে যদি কখনও তা হয়, তখন চিরকালের জন্য দর্শকের মনের মণিকোঠায় থেকে যায়। তখনই কেউ বলেন 'অ্যামেজিং', কেউ বলেন 'অ্যসাম', কেউ আবার বিস্ময়ে উচ্চারণ করেন 'হোয়াট আ সাইট'!

Updated By: Jul 6, 2023, 08:16 PM IST
South Africa: আফ্রিকার রাজা! এতগুলি সিংহ একত্রে জড়ো হয়ে কী করছে নদীর পাড়ে?

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: কেউ বলছেন 'অ্যামেজিং', কেউ বলছেন 'অ্যসাম', কেউ আবার বিস্ময়ে শুধু উচ্চারণ করছেন 'হোয়াট আ সাইট'! কোন দৃশ্য দেখে এরকম শব্দ উচ্চারণ করেছেন এঁরা? এক অসাধারণ দৃশ্যই বটে। পরপর ২০টি সিংহ সার বেঁধে জল খাচ্ছে নদী থেকে! একই সময়ে যে-ধরনের সহাবস্থান সাধারণত এতগুলি সিংহের ক্ষেত্রে একসঙ্গে দেখা যায় না। অতি বিরল এই দৃশ্যই দেখা গেল আফ্রিকার জঙ্গলে!

আরও পড়ুন: Earthquakes in Iceland: মাত্র ২৪ ঘণ্টায় ২২০০ বার ভূমিকম্প! আর কিছু অবশিষ্ট আছে দেশটির?

দক্ষিণ আফ্রিকার মালামালা অভয়ারণ্যে এমনই এক বিরল দৃশ্যের ভিডিয়ো ভাইরাল হয়েছে। সেখানে স্যান্ড নদীর তীরে ২০টি সিংহের একটি দলকে সারি বেঁধে জড়ো হয়ে জল পান করতে দেখা গিয়েছে। দৃশ্যটি পর্যটক নাদাভ ওসেনড্রাইভারের ক্যামেরাবন্দি হয়েছে। জানা গিয়েছে, নিজের ব্লগে নাদাভ ওসেনড্রাইভার ঘটনার বর্ণনা দেন। ওসেনড্রাইভার বলেন, বিখ্যাত মালামালা অভয়ারণ্যে ভ্রমণের শেষ সকাল ছিল এটি। আমরা দুর্লভ চিতাবাঘের খোঁজ করছিলাম। তবে এর দেখা মিলছিল না। তবে হতাশ হয়ে আমরা যখন ক্যাম্পে ফিরে আসছি, তখন অপ্রত্যাশিত কিছু দেখতে পেলাম!

কী সেই অপ্রত্যাশিত?

ওসেনড্রাইভার বলছেন, শুরুতে দেখলাম, স্যান্ড নদীতে হাতিদের একটি দল জলকেলি করছে। সাফারি পার্কে এ দৃশ্য প্রায়ই দেখা যায়। তবে হাতিগুলিকে খেলতে দেখে আমরা একটু দাঁড়িয়ে গেলাম। তার একটু পরেই অবশ্য সেই বিরল অভিজ্ঞতার শুরু। হাতির দলের পেছন থেকে বেরিয়ে এল সিংহ। সিংহটি উঁচু জায়গা থেকে নীচের দিকে নেমে এল এবং আমাদের চোখের সামনেই নদী থেকে জল খাওয়া শুরু করল। কিন্তু বিস্ময়ের তখনও বাকি ছিল। কেননা, একটি নয়, আরও একটি সিংহ এল। এবং একে একে আরও সিংহ। এরা ছিল কাম্বুলা সিংহের দল। ভাবছিলাম, সিংহগুলি কি সারি বেঁধে জল পান করবে? যদিও সিংহের ক্ষেত্রে এমন দৃশ্য খুবই বিরল। কিন্তু শেষ পর্যন্ত আমরা সেই বিরল দৃশ্যই দেখতে পেলাম! পর পর ২০টি সিংহ নদীর পাড়ে সার দিয়ে বসে জল খেতে লাগল। 

আরও পড়ুন: Groundwater Extraction: একটু-একটু করে সরে যাচ্ছে পৃথিবীর অক্ষরেখা! ভূগর্ভস্থ জলের সঙ্গে এ বিপর্যয়ের কী সম্পর্ক?

বন্য প্রাণীরা অনেক অদ্ভুত আচরণ করে। যেসব আচরণ প্রত্যক্ষ করার ইচ্ছে নিয়েই মানুষ জঙ্গলে ভ্রমণ করেন। কিন্তু অনেক সময়েই মানুষের সেসব ইচ্ছে পূরণ হয় না। তবে যদি কখনও তা হয়, তখন চিরকালের জন্য দর্শকের মনের মণিকোঠায় থেকে যায়।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.