Bangladesh: দুর্গামণ্ডপে হামলায় অশান্ত বাংলাদেশ, প্রতিবাদে হিন্দু-মুসলিম সকলেই

 দ্বিতীয় দিনেও অশান্ত আবহ দেখেছে বাংলাদেশের রাজধানী ঢাকা। 

Updated By: Oct 18, 2021, 01:28 PM IST
Bangladesh: দুর্গামণ্ডপে হামলায় অশান্ত বাংলাদেশ, প্রতিবাদে হিন্দু-মুসলিম সকলেই
ফোটো- এপি

নিজস্ব প্রতিবেদন: দুর্গাপুজোর সময় মন্দিরে দুষ্কৃতীদের হামলা ও মণ্ডপ ভাঙচুরের ঘটনা নিয়েও দ্বিতীয় দিনেও অশান্ত আবহ দেখেছে বাংলাদেশের রাজধানী ঢাকা। এই ঘটনার প্রতিবাদে শনিবার একাধিক জায়গায় আলাদা আলাদাভাবে বিক্ষোভ-প্রতিবাদ করেছে হিন্দু-মুসলিমরা।  

কুমিল্লাতে দুর্গাপুজোতে কুরানের অবমাননা করা হয়েছে এই অভিযোগে মণ্ডপ ভাঙচুর করে দুষ্কৃতীরা। সেই ভিডিও ফুটেজ সোশাল মিডিয়ায় ভাইরাল হতেই অশান্তির আঁচ আরও ছড়িয়ে পড়ে। প্রশাসনের তরফে বলা হয়েছে, সাম্প্রতিক সাম্প্রদায়িক অশান্তির ঘটনায় দু'জন হিন্দু ব্যক্তির মৃত্যু হয়েছে, যার ফলে মৃতের সংখ্যা ছ'জন হয়েছে। অন্যদিকে, দক্ষিণাঞ্চলের হাজীগঞ্জ শহরে একটি হিন্দু মন্দিরে হামলা চালানোর ঘটনায় প্রায় ৫০০ জনের উপর পুলিস গুলি চালালে বুধবার অন্তত চারজন নিহত হয় বলে খবর সংবাদমাধ্যম ডয়েচে ভেল সূত্রের খবর৷ 

আরও পড়ুন, Bangladesh: দুর্গাপুজোয় হামলা 'পূর্ব পরিকল্পিত', জানালেন বাংলাদেশের স্বরাষ্ট্রমন্ত্রী

এই ঘটনার প্রতিবাদে শনিবার ঢাকার প্রধান মসজিদের বাইরে ১০ হাজার মুসলিম প্রতিবাদে সামিল হন। ইসলামিক রাজনৈতিক দলের ব্যানার হাতে নিয়ে প্রতিবাদ চালান তারা। সেখানে দোষীদের শাস্তি দেওয়ার দাবি জানান তারা। অন্যদিকে, অনতিদূরেই ১ হাজার জনের একটি হিন্দু জমায়েত হয়। মন্দিরে হামলা ও দু'জন ব্যক্তির মৃত্যু নিয়ে বিক্ষোভ দেখায় তারা। 

এই ঘটনা নিয়ে যথেষ্ট উদ্বিগ্ন হাসিনা সরকার৷ প্রধানমন্ত্রী শেখ হাসিনা বৃহস্পতিবার হিন্দু সম্প্রদায়ের নেতাদের সঙ্গে সাক্ষাৎ করে এই ঘটনার নেপথ্যে থাকা দোষীদের কঠোর ব্যবস্থা নেওয়ার প্রতিশ্রুতি দিয়েছে। অশান্ত এলাকায় আধাসামরিক সীমান্তরক্ষী মোতায়েনের মাধ্যমে ওই অঞ্চলগুলিতে নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে। উল্লেখ্য, বাংলাদেশে ১৬০ মিলিয়ন জনসংখ্যার মাত্র ১০ শতাংশ হিন্দু রয়েছে৷

আরও পড়ুন, তেল কিনতে ভারতের কাছে ৫০০ মিলিয়ন মার্কিন ডলার চাইল শ্রীলঙ্কা, পড়শির পাশে নয়াদিল্লি

প্রসঙ্গত, বাংলাদেশে সাম্প্রদায়িক সম্প্রীতি নষ্ট করার লক্ষ্য নিয়ে দুর্গাপুজোর মণ্ডপে হামলা চালান হয়েছে এবং এই হামলা 'পূর্বপরিকল্পিত' এমনটাই জানিয়েছেন বাংলাদেশের স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান। বুধবার কুমিল্লায় দুর্গাপুজোয় হামলার ঘটনায় শতাধিক ব্যক্তি ও অজ্ঞাতনামা ব্যক্তিদের বিরুদ্ধে একাধিক মামলা দায়েরের পর রবিবার এই মন্তব্য করেন সে দেশের স্বরাষ্ট্রমন্ত্রী। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)