Bangladesh: বিদেশের বাজারে জ্বালানিখাতে বাকি ৪৮ কোটি ডলার! বাংলাদেশে এবার কি তেল-সংকট?

Bangladesh Fuel Crisis: জ্বালানির মজুত কমেছে আশঙ্কাজনকভাবে। বিশাল দেনা থাকায় জ্বালানি সরবরাহকারীদের মধ্যে আস্থার সংকট দেখা দিয়েছে। বকেয়া বাড়তে থাকায় তেলের জাহাজ পাঠাতে চাইছে না কোনও কোনও প্রতিষ্ঠান। 

Updated By: Aug 27, 2024, 04:46 PM IST
Bangladesh: বিদেশের বাজারে জ্বালানিখাতে বাকি ৪৮ কোটি ডলার! বাংলাদেশে এবার কি তেল-সংকট?
প্রতীকী ছবি

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: বন্যায় বিপর্যস্ত বাংলাদেশ। বানভাসি পরিস্থিতি এখনও পুরোপুরি সামাল দেওয়া যায়নি পদ্মাপাড়ে। তার মধ্যেই গোদের উপর বিষফোঁড়া জ্বালানি সংকট। জ্বালানি তেলের বিল মেটাতে হিমশিম খাচ্ছে বাংলাদেশ পেট্রোলিয়াম কর্পোরেশন। বকেয়া বাড়ছে তাই নতুন করে তেল পাঠাতেও চাইছে না বিদেশি সংস্থাগুলি। বিশেষজ্ঞরা বলছেন, এ অবস্থায় দেশের জ্বালানি খাতে সংকট আরও বাড়তে পারে।

আরও পড়ুন, Men Be Wiped Out: অচিরেই পুরুষশূন্য হবে এ পৃথিবী! সসাগরা বসুন্ধরা থাকবে শুধু মেয়েদের দখলে...

প্রথম আলোর প্রতিবেদন অনুযায়ী, বিপিসি সূত্র বলছে, ২২ আগস্ট পর্যন্ত মোট ৪৭ কোটি ৬১ লাখ ডলার বকেয়া জমেছে। এর মধ্যে সবচেয়ে বেশি বকেয়া সিঙ্গাপুরভিত্তিক কোম্পানি ভিটলের, তারা পাবে ১৮ কোটি ৫৬ লাখ ডলার। সোনালী ব্যাংক থেকে তাদের একটি বিল দিতে ইতোমধ্যে ১১০ দিন দেরি হয়েছে। ৯৪ দিন, ৮৫ দিন দেরি  হয়েছে এমন বিলও আছে কোনও কোনও সংস্থার।

চিনের কোম্পানি ইউনিপেক পাবে প্রায় ৫ কোটি ৮৬ লাখ ডলার। আরব আমিরাতের ইনক পাবে ৫ কোটি ৭১ লাখ ডলার। ইন্দোনেশিয়ার বিএসপি পাবে ৪ কোটি ৬৯ লাখ ডলার। মালয়েশিয়ার পিটিএলসিএল পাবে ২ কোটি ১৮ লাখ ডলার। আর ভারতের আইওসিএল পাবে আড়াই কোটি ডলার। এদিকে ইউক্রেন-রাশিয়া যুদ্ধ এবং ফিলিস্তিন-ইসরায়েল যুদ্ধের কারণে বিশ্ববাজারে জ্বালানি তেলের গভীর সংকট বেড়েছে যার ফলে সে দেশের বাজারে তার বিরূপ প্রভাব পড়েছে। অন্যদিকে বাংলাদেশের ডলার-সংকটে আর্থিক পরিস্থিতি আমদানি সহায়ক নেই।

এত বিশাল দেনা থাকায় জ্বালানি সরবরাহকারীদের মধ্যে আস্থার সংকট দেখা দিয়েছে। ফলে অপারেশনাল ইস্যু এবং জ্বালানি-সংকটের সৃষ্টি হচ্ছে। এদিকে ইকোনমিক টাইমসের প্রতিবেদন বলছে, বিদ্যুৎ সরবরাহকারী পাঁচটি ভারতীয় প্রতিষ্ঠানের এক বিলিয়ন ডলারের বেশি পাওনা জমেছে বাংলাদেশের কাছে। এর মধ্যে প্রায় ৮০০ মিলিয়ন ডলার পাবে আদানি পাওয়ার। বকেয়া থাকা সত্ত্বেও ভারত-বাংলাদেশের মধ্যে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক থাকায় ভারতীয় এই কম্পানিগুলো বাংলাদেশে বিদ্যুৎ সরবরাহ বন্ধ করেনি। 

আরও পড়ুন, EXPLAINED: বানভাসি বাংলাদেশে এবার আতঙ্কের নাম ফারাক্কা! কেন?

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.