Sheikh Hasina: হাসিনার কূটনৈতিক পাসপোর্ট বাতিলের সিদ্ধান্ত বাংলাদেশের অন্তর্বতী সরকারের!

কোটাবিরোধী আন্দোলনে তখন উত্তাল বাংলাদেশ। ৫ আগস্ট প্রধানমন্ত্রীর পদ থেকে পদত্যাগ করে ভারতে চলে যান শেখ হাসিনা। সেদিনই মন্ত্রিসভা বিলু্প্ত হয়ে যায়। পরের দিন ৬ অগাস্ট  দ্বাদশ জাতীয় সংসদ ভেঙে দেন বাংলাদেশের রাষ্ট্রপতি।  

Updated By: Aug 21, 2024, 11:06 PM IST
Sheikh Hasina: হাসিনার কূটনৈতিক পাসপোর্ট বাতিলের সিদ্ধান্ত বাংলাদেশের অন্তর্বতী সরকারের!

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: প্রধানমন্ত্রী পদে ইস্তফা দিয়ে দেশ ছেড়েছেন। শেখ হাসিনাপ কূটনৈতিক পাসপোর্ট এবার বাতিল করার সিদ্ধান্ত নিল বাংলাদেশের অন্তর্বতী সরকার! পাসপোর্ট বাতিল হচ্ছে হাসিনা সরকারের মন্ত্রী, প্রতিমন্ত্রী, এমনকী সাংসদদেরও। জারি করা হল মৌখিক নির্দেশিকা।

আরও পড়ুন: WATCH | Bangladesh-Pakistan: বাংলাদেশের অনুপ্রেরণা PAK, স্বাধীনতার ডাকে আটারির ওপারে বিকোচ্ছে পদ্মাপারের পতাকা!

কেন এমন সিদ্ধান্ত? বাংলাদেশের সুরক্ষাসেবা বিভাগের অতিরিক্ত সচিব মহম্মদ আলী রেজা সিদ্দিকী জানিয়েছেন , ' কূটনৈতিক পাসপোর্ট পাওয়ার যোগ্যতা যাঁদের আছে, তাঁরা যদি সেই পদে না থাকেন, প্রধানমন্ত্রী-সহ মন্ত্রিসভার সদস্য়, সাংসদ সদস্য়, প্রধানমন্ত্রীর যে উপদেষ্টারা ছিলেন, যাঁরা এখন নেই তাঁদের কূটনৈতিক পাসপোর্ট বাতিল হবে। এছাড়া চুক্তিভিত্তিক অনেকে ছিলেন যাঁরা সচিব পদমর্যাদার এবং এমন মর্যাদায় যেখানে ডিপ্লোম্যাটিক পাসপোর্টের য়োগ্যতা আছে, তাঁদের চুক্তি বাতিল হয়েছে। অনেক সচিবকে বাধ্যতামূলক অবসরে পাঠানো হয়েছে। তেমন ক্যাটাগরির যাঁরা ডিপ্লোম্যাটিক পাসপোর্ট নিয়েছেন এবং বর্তমানে ওই পদে নেই , সেই কূটনৈতিক পাসপোর্টগুলো বাতিল করার জন্য নির্দেশ দেওয়া হয়েছে'।

অতিরিক্ত সচিব  জানান, 'পাসপোর্টগুলি সিস্টেম থেকে মুছে ফেলতে হবে। যদি কেউ পাসপোর্ট ফিরিয়ে দেন,তাহলে তো হয়েই গেল। কিন্তু যদি ফিরিয়ে দেন, সেকারণেই আমরা এই সিদ্ধান্ত নিয়েছি, যাতে ফিরিয়ে না দিলেও পাসপোর্ট কার্যকরী না থাকে'। কোটাবিরোধী আন্দোলনে তখন উত্তাল বাংলাদেশ। ৫ আগস্ট প্রধানমন্ত্রীর পদ থেকে পদত্যাগ করে ভারতে চলে যান শেখ হাসিনা। সেদিনই মন্ত্রিসভা বিলু্প্ত হয়ে যায়। পরের দিন ৬ অগাস্ট  দ্বাদশ জাতীয় সংসদ ভেঙে দেন বাংলাদেশের রাষ্ট্রপতি।

আরও পড়ুন:  Tripura Flood | Bangladesh: ভারত ছাড়ল জল! ভাসছে বাংলাদেশ...

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.