Bangaldesh Flood: 'বন্যা নিয়ে যা প্রচার হচ্ছে, তা দুঃখজনক', বললেন মহম্মদ ইউনূস..

এই বন্যার জন্য যখন বাংলাদেশের অন্তবর্তী সরকারের অন্যতম উপদেষ্টা মহম্মদ নাহিদ ইসলাম, তখন ঢাকায় ভারতের হাইকমিশনার প্রণয় বর্মার সঙ্গে বৈঠক করলেন অন্তবর্তী সরকারের প্রধান  মহম্মদ ইউনূস। সূত্রে খবর, স্রেফ বন্যা পরিস্থিতিই বয়, বৈঠকে দু'দেশের যৌথ নিরাপত্তা, বাণিজ্য়, এবং সর্বোপরি দ্বিপাক্ষিক সুস্পর্ক বজায় রাখার উপর জোর দেওয়া হয়েছে।  বৈঠক শেষে ইউনুসের প্রেস সচিব শফিকুল আলম জানান, 'দু দেশের সম্পর্ক অটুট রাখতে ইতিমধ্যেই পদক্ষেপ করা হয়েছে। এবং কূটনৈতিক দিক থেকে সবরকম সহায়তা করা হয়েছে'।

Updated By: Aug 22, 2024, 11:08 PM IST
Bangaldesh Flood: 'বন্যা নিয়ে যা প্রচার হচ্ছে, তা দুঃখজনক', বললেন  মহম্মদ ইউনূস..

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্য়ুরো: ভারতের দোষ, নাকি প্রকৃতির রোষ? 'বন্য়া নিয়ে সামাজিক মাধ্যমে যে প্রচার চলছে, তা দুঃখজনক', বললেন বাংলাদেশে অন্তর্বর্তী সরকারের প্রধান, নোবেলজয়ী অর্থনীতিবিদ মহম্মদ ইউনূস। তাঁর সঙ্গে দেখা করলেন ভারতের হাইকমিশনার প্রণব বর্মা। ঢাকার রাষ্ট্রীয়  অতিথি ভবন যমুনায় তাঁদের সাক্ষাত্‍ হয় বলে খবর।

আরও পড়ুন:  Bangladesh Flood Situation: বাংলাদেশের বন্যার 'আমরা-ওরা'! দুর্গতদের পাশে দাঁড়িয়ে নন্দিত মাহি-পরী, নিন্দিত চঞ্চল...

বাংলাদেশে বেনজির বন্যা। বানভাসি সেদেশের ৬ জেলা। কুমিল্লা, ফেনী, চট্টগ্রাম, খাগড়াছড়ি, নোয়াখালি ও মৌলভিবাজার। এইসব জেলার ৪৩টি উপজেলা বন্যাপ্লাবিত। এই অঞ্চলে মোট ১ লাখ ৮৯ হাজার ৬৬৩টি পরিবার জলবন্দি হয়ে পড়েছে। সব মিলিয়ে ১৭ লাখ ৯৬ হাজার ২৪৮ জন ক্ষতিগ্রস্ত!

এদিকে এই বন্যার জন্য যখন বাংলাদেশের অন্তবর্তী সরকারের অন্যতম উপদেষ্টা মহম্মদ নাহিদ ইসলাম, তখন ঢাকায় ভারতের হাইকমিশনার প্রণয় বর্মার সঙ্গে বৈঠক করলেন অন্তবর্তী সরকারের প্রধান  মহম্মদ ইউনূস। সূত্রে খবর, স্রেফ বন্যা পরিস্থিতিই বয়, বৈঠকে দু'দেশের যৌথ নিরাপত্তা, বাণিজ্য়, এবং সর্বোপরি দ্বিপাক্ষিক সুস্পর্ক বজায় রাখার উপর জোর দেওয়া হয়েছে।  বৈঠক শেষে ইউনুসের প্রেস সচিব শফিকুল আলম জানান, 'দু দেশের সম্পর্ক অটুট রাখতে ইতিমধ্যেই পদক্ষেপ করা হয়েছে। এবং কূটনৈতিক দিক থেকে সবরকম সহায়তা করা হয়েছে'।

এর আগে, ভারতের বিদেশমন্ত্রকের তরফে জানানো হয়, গুমতি নদী থেকে জল ছাড়ার জন্য বাংলাদেশের এই বন্যা হয়নি। এর অর্থ, ভারত এজন্য কোনও ভাবেই দায়ী নয়। তাহলে? জানা গিয়েছে, , বাংলাদেশের পূর্ব সীমান্ত অঞ্চলের এই বৃষ্টির জন্য ত্রিপুরার গুমতি নদীর ক্যাচমেন্ট-অঞ্চলকেই দায়ী করা হয়েছে। গুমতি নদী ভারত ও বাংলাদেশের মধ্যে দিয়ে বয়। এই নদীর বিস্তৃত ক্যাচমেন্ট অঞ্চলে কয়েকদিন ধরে বিপুল বৃষ্টি হয়েছে। তারই জেরে প্লাবিত হয়েছে বাংলাদেশের বিস্তীর্ণ অঞ্চল। ভারত ডুম্বুর বাঁধের জল ছাড়ায় বাংলাদেশে বন্যা হয়েছে-- এই তথ্য অসত্য বলেই বলছে সংশ্লিষ্ট মহল।

আরও পড়ুন: Bangladesh Flood: 'সব বাঁধ খুলে বাংলাদেশ ভাসিয়েছে ভারতই!' মোদীর দেশকে কড়া হুঁশিয়ারি নাহিদের...

 

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.