Bangladesh Flood: 'সব বাঁধ খুলে বাংলাদেশ ভাসিয়েছে ভারতই!' মোদীর দেশকে কড়া হুঁশিয়ারি নাহিদের...

Md Nahid Islam on Bangladesh Flood: ভারত বাংলাদেশের সঙ্গে কোনো ধরনের আলোচনা ছাড়াই সব বাঁধ খুলে দিয়ে বাংলাদেশের জনগণের বিরুদ্ধে অবস্থান নিয়েছে বলে মন্তব্য অন্তর্বর্তী সরকারের তথ্য উপদেষ্টা নাহিদের। বন্যাদুর্গতদের সহায়তায় পাঁচ দফা দাবিতে বৃহস্পতিবার গলা ফাটান তিনি।

Updated By: Aug 22, 2024, 03:39 PM IST
Bangladesh Flood: 'সব বাঁধ খুলে বাংলাদেশ ভাসিয়েছে ভারতই!' মোদীর দেশকে কড়া হুঁশিয়ারি নাহিদের...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: সুনামগঞ্জ, মৌলভিবাজার, হবিগঞ্জ, ফেনী, চট্টগ্রাম, নোয়াখালি, কুমিল্লা ও খাগড়াছড়ি জেলায় ভারী বর্ষণ ও ভারত থেকে আসা জলের ঢলে বন্যাকবলিত হয়ে পড়েছে গোটা বাংলাদেশ-- এমনই বক্তব্য বাংলাদেশের। যদিও ভারত ক্লারিফিকেশন দিয়ে জানিয়েছে, এই বন্যায় তারা দায়ী নয়। তবে নতুন বাংলাদেশের তরফে অন্তর্বর্তী সরকারের অন্যতম উপদেষ্টা মহম্মদ নাহিদ ইসলাম বন্যার জন্য সেই ভারতের দিকেই আঙুল তুলেছেন।

আরও পড়ুন: Bangladesh Flood: ভয়াবহ বন্যায় প্লাবিত গোটা বাংলাদেশ, ক্ষতিগ্রস্ত ১৮ লাখ মানুষ...

ভারত বাংলাদেশের সঙ্গে কোনো ধরনের আলোচনা ছাড়াই সব বাঁধ খুলে দিয়ে বাংলাদেশের জনগণের বিরুদ্ধে অবস্থান নিয়েছে বলে মন্তব্য করেছেন অন্তর্বর্তী সরকারের তথ্য উপদেষ্টা নাহিদ। বন্যাদুর্গতদের সহায়তায় পাঁচ দফা দাবিতে আজ, বৃহস্পতিবার সকালে মতিঝিলে বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ-পরিবহণ কর্তৃপক্ষের (বিআইডব্লিউটিএ) কার্যালয়ে উপস্থিত হয়ে তিনি এই দাবি করেন।

এ অবস্থায় বন্যাদুর্গতদের সহায়তায় সকলেই যেন নিজের নিজের অবস্থান থেকে নেমে পড়েন, এই আহ্বান জানিয়েছেন নাহিদ। নাহিদ বলেন, জাতির এই ক্রান্তিলগ্নে আপনারা নিজ নিজ অবস্থান থেকে নেমে আসুন। সমস্ত শিক্ষাপ্রতিষ্ঠান, ব্যবসাপ্রতিষ্ঠান, রাজনৈতিক ও সব শ্রেণির মানুষকে তিনি এগিয়ে আসার আহ্বান জানান। নাহিদ ইসলাম বলেন, অনতিবিলম্বে সরকারি-বেসরকারি সমস্ত বোট দুর্গত এলাকায় পাঠাতে হবে। বেসরকারি প্রতিষ্ঠানগুলিকে ডেকে নিন। এক ঘণ্টার মধ্যে কন্ট্রোল রুম চালু করুন। জাতীয় সংকটের সময় দায়িত্ব পালনে অবহেলা করেছে যারা, তাদের বিরুদ্ধে পদক্ষেপ করার কথাও বলেন তিনি।

এর পরই নাহিদ বলেন, আমাদের প্রতিবেশী রাষ্ট্র কোনো ধরনের আলোচনা ছাড়াই বাঁধ খুলে দিয়ে বাংলাদেশের জনগণের বিরুদ্ধে অবস্থান নিয়েছে। আমরা এর নিন্দা ও প্রতিবাদ জানাই। বাংলাদেশের বিপক্ষে যদি কোনো রাষ্ট্র দাঁড়ায়, তাহলে বাংলাদেশের ছাত্র-জনতা তাদের রুখে দেবে। দাবি আদায় না হওয়া পর্যন্ত কার্যালয় থেকে যাবেন না বলেও শিক্ষার্থীদের নিশ্চয়তা দেন তিনি।

বন্যা নিয়ে গত কয়েকদিন ধরেই ছাত্রেরা বিক্ষোভ দেখিয়ে আসছে। বিশ্ববিদ্যালয়ের ফটকের সামনে শহিদ আবু সাঈদ চত্বর থেকে বিক্ষোভ মিছিল শুরু হয় এবং রংপুর মহাসড়ক দিয়ে তা বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকে শেষ হয়। বিক্ষুব্ধ শিক্ষার্থীরা ভারতীয় দালালেরা, হুঁশিয়ার, সাবধান, ভারতীয় আগ্রাসনের বিরুদ্ধে, ডাইরেক্ট অ্যাকশন, পেতে চাইলে মুক্তি, ছাড়তে হবে ভারত ভক্তি, রাজপথে জল, হিংসা মানি না মানব না-- সহ বিভিন্ন প্রতিবাদী স্লোগান দেন।

আরও পড়ুন: Tropical Cyclone: আরজি কর ঝড়ের মধ্যেই আর এক নতুন ঝড়! দুর্দান্ত এক হারিকেন ছুটে আসছে সুদূর সমুদ্র থেকে...

বন্যা ভারতের দোষে, না প্রকৃতির রোষে-- তা নিয়ে ঘোর বিতর্ক বাংলাদেশে। ভারত অবশ্য নীরব থাকেনি। বন্যার প্রকৃত কারণ ব্যাখ্যা করেছে তারা। তাতে তারা জানিয়ে দিয়েছে, বাংলাদেশের এই ভয়ংকর বন্যা মোটেই তাদের (ভারতের) কোনও কারণে ঘটেনি। কথা হল, যে-ই দায়ী হোক, তাতে তো বন্যার দুর্গতি কমে না। বলা হচ্ছে, স্মরণকালের মধ্যে বাংলাদেশে এরকম বন্যা হয়নি!

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.