Hilsa| Bangladesh: ভারতকে ৩ হাজার টন ইলিশ নয়, রফতানির পরিমাণ কমিয়ে দিল বাংলাদেশ

Hilsa| Bangladesh: শর্তে বলা হয়েছে, অনুমতির মেয়াদ কার্যকর থাকবে আগামী ১২ অক্টোবর পর্যন্ত। যেসব শর্ত দিয়ে প্রতিবছর ইলিশ রপ্তানির অনুমতি দেওয়া হয়, এবারও সেগুলোই রাখা হয়েছে

Updated By: Sep 26, 2024, 10:24 AM IST
Hilsa| Bangladesh: ভারতকে ৩ হাজার টন ইলিশ নয়, রফতানির পরিমাণ কমিয়ে দিল বাংলাদেশ

সেলিম রেজা| ঢাকা: আসন্ন দুর্গাপুজো উপলক্ষ্যে আটটি শর্তে ৪৯টি প্রতিষ্ঠানকে ভারতে ২ হাজার ৪২০ টন ইলিশ রপ্তানির অনুমতি দিয়েছে বাংলাদেশের বাণিজ্য মন্ত্রণালয়। এর মধ্যে ৪৮টি প্রতিষ্ঠান ৫০ টন করে ২ হাজার ৪০০ টন, আর একটি প্রতিষ্ঠান ২০ টন ইলিশ রপ্তানি করবে। প্রথম দিকে কথা ছিল মোট ৩ হাজার টন ইলিশ রফতানি করা হবে। রফতানির খবরে বাংলাদেশের ইলিশ দাম বেড়ে গিয়েছে।

আরও পড়ুন-দুর্যোগ থেকে এখনই রেহাই নেই, প্রবল বৃষ্টিতে ভাসবে কলকাতা-সহ দক্ষিণবঙ্গের এইসব জেলা

বাংলাদেশের বাণিজ্য মন্ত্রণালয়ের আওতাধীন সংস্থা আমদানি ও রপ্তানি নিয়ন্ত্রকের প্রধান নিয়ন্ত্রককে চিঠি দিয়ে এ তথ্য জানানো হয়।ভারতে তিন হাজার টন ইলিশ রপ্তানির অনুমতি দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হলেও সেখান থেকে সরে এসেছে বাংলাদেশ সরকার। নতুন ও পুরোনো সব আবেদনপত্র এবং এর সঙ্গে সম্পর্কিত কাগজপত্র যাচাই-বাছাই করে ইলিশ রপ্তানির চূড়ান্ত অনুমোদন দেওয়া হয়। এর বিপরীতে দেওয়া হয় আটটি শর্ত।

শর্তে বলা হয়েছে, অনুমতির মেয়াদ কার্যকর থাকবে আগামী ১২ অক্টোবর পর্যন্ত। যেসব শর্ত দিয়ে প্রতিবছর ইলিশ রপ্তানির অনুমতি দেওয়া হয়, এবারও সেগুলোই রাখা হয়েছে।

শর্তগুলো হচ্ছে-বর্তমান রপ্তানিনীতির বিধিবিধান মানা, শুল্ক কর্তৃপক্ষের মাধ্যমে ইলিশের পরীক্ষা করানো, প্রতিটি চালান (কনসাইনমেন্ট) শেষে রপ্তানিসংক্রান্ত কাগজপত্র বাংলাদেশের বাণিজ্য মন্ত্রণালয়ে দাখিল করা, অনুমোদিত পরিমাণের চেয়ে বেশি ইলিশ রপ্তানি না করা। এছাড়া অনুমতি কোনোভাবেই হস্তান্তর না করা, অনুমোদিত রপ্তানিকারক ছাড়া ঠিকায় (সাব–কন্ট্রাক্ট) রপ্তানি না করার শর্তও থাকছে এবং বাংলাদেশ সরকার যেকোনো সময় রপ্তানি বন্ধ করতে পারবে। সব সময়ই এসব শর্ত থাকে।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.