বাংলাদেশি দাওয়াই ফেল, ডেঙ্গির মোকাবিলায় ভরসা ভারতের মশা মারার ওষুধ

বাংলাদেশে এখন ডেঙ্গিতে আক্রান্তের সংখ্যা ক্রমবর্ধমান। 

Updated By: Aug 10, 2019, 09:00 PM IST
বাংলাদেশি দাওয়াই ফেল, ডেঙ্গির মোকাবিলায় ভরসা ভারতের মশা মারার ওষুধ

নিজস্ব প্রতিবেদন: বাংলাদেশে ভয়ঙ্কর আকার নিয়ে ডেঙ্গি। লাফিয়ে লাফিয়ে বাড়ছে ডেঙ্গি আক্রান্তের সংখ্যা। এহেন পরিস্থিতিতে মশা মারতে ভারতের ওষুধই ভরসা পড়শি দেশের। ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের আধিকারিক নুরুজ্জামান জানিয়েছেন, ভারত থেকে আনা তিনটি ওষুধের পরীক্ষা সফল হয়েছে। 

বাংলাদেশে এখন ডেঙ্গিতে আক্রান্তের সংখ্যা ক্রমবর্ধমান। অথচ মশা মারতে বিফল হয়েছে বাংলাদেশি ওষুধ।  সে কথা স্বীকার করে নিয়েছিলেন বাংলাদেশের সড়ক পরিবহণ মন্ত্রী ওবায়দুল কাদের। তিনি জানিয়েছিলেন, স্বদেশি মশা মারার ওষুধ কাজে লাগছে না। ভারত থেকে আনা হবে। আর ভারতীয় ওষুধে কাজও হয়েছে। 

দক্ষিণ ঢাকা কর্পোরেশনের প্রধান নুরুজ্জামান জানিয়েছেন, ভারতের তিনটি ওষুধ পরীক্ষা করা হয়েছিল। তা সফল হয়েছে। ওষুধের নমুনা পাঠানো হয়েছে পরীক্ষাগারে। রিপোর্ট আসলে ভারত থেকে আমদানি করা হবে। শুধু তাই নয়, ডেঙ্গি আক্রান্তদের নিরাময়ের জন্য ভারত থেকে পাঠানো হয়েছিল কিট। সেই কিট ব্যবহার করে চিকিত্সা চলছে বাংলাদেশে।   

বাংলাদেশে ডেঙ্গি রীতিমতো আতঙ্কের চেহারা নিয়েছে। ডেঙ্গিতে এখনও পর্যন্ত মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ১১৭। বাংলাদেশের স্বাস্থ্য অধিদফতর জানিয়েছে, ৩৪ হাজার ৬৬৬ জন ডেঙ্গি আক্রান্তের খবর মিলেছে। অগস্টের প্রথম ৮ দিনে আক্রান্ত হয়েছেন ১৬ হাজার ২০৫ জন। 

আরও পড়ুন- ইমরান কী চান আমরা ঘাস খেয়ে থাকি? ভারতের সঙ্গে বাণিজ্য রদে প্রশ্ন পাকিস্তানিদের

.