ভুয়া করোনা নেগেটিভ সার্টিফিকেট নিয়ে ইতালিতে ঢুকছে বাংলাদেশিরা! ছড়াচ্ছে সংক্রমণ

ইতালিতে ৫ অক্টোবর পর্যন্ত বাংলাদেশিদের প্রবেশে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

Edited By: সুমন মজুমদার | Updated By: Jul 9, 2020, 07:06 PM IST
ভুয়া করোনা নেগেটিভ সার্টিফিকেট নিয়ে ইতালিতে ঢুকছে বাংলাদেশিরা! ছড়াচ্ছে সংক্রমণ

নিজস্ব প্রতিবেদন- বাংলাদেশি নাগরিকদের ইতালিতে কদর ছিল। ইতালিতে তাঁদের পরিশ্রমী বলে গণ্য করা হত। কিন্তু এবার সেই বাংলাদেশিদের বাঁকা চোখে দেখতে শুরু করেছে ইতালির জনগণ। ইতালির প্রথম সারির সংবাদমাধ্যমগুলি জানাচ্ছে, শরীরে সংক্রমণ নিয়ে ইতালিতে চলে এসেছে বহু বাংলাদেশি। টাকা দিয়ে দেশ থেকে ভুয়া করোনা নেগেটিভ সার্টিফিকেট জোগাড় করে নিয়ে আসছে তাঁরা। তাদের শরীর থেকে ইতালিতে নতুন করে সংক্রমণ ছড়াচ্ছে বলে অভিযোগ। বুধবার রোমের ফিউমিসিনো বিমানবন্দরে কাতার এয়ারওয়েজের একটি ফ্লাইট থেকে ১২৫ জন বাংলাদেশিকে ইতালিতে নামতেই দেওয়া হয়নি।

ইতালিতে ৫ অক্টোবর পর্যন্ত বাংলাদেশিদের প্রবেশে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। ইতালির বহুল প্রচারিত ইল মেসেজ্জারো পত্রিকাতে একটি প্রতিবেদনে দাবি করা হয়েছিল, বাংলাদেশে অর্থের বিনিময়ে ভুয়া করোনা নেগেটিভ সার্টিফিকেট পাওয়া যায়। সেই ভুয়া সার্টিফিকেট নিয়ে বহু বাংলাদেশি গত কয়েকদিনে ইতালিতে ফিরেছে। ফলে তাদের থেকে নতুন করে সংক্রমণ ছড়িয়েছে। এমনিতেই করোনার হানায় ইতালির বিপর্যস্ত। তার মধ্যে কিছু বাংলাদেশির এমন দায়িত্বজ্ঞানহীন কাণ্ডে ইতালি আবার ঝুঁকির মধ্যে পড়েছে। ইতালির ওই পত্রিকা জানিয়েছে, ৩৫০০টাকা থেকে পাঁচ হাজার টাকার বিনিময়ে বাংলাদেশে ভুয়া করোনা নেগেটিভ সার্টিফিকেট পাওয়া যাচ্ছে।

আরও পড়ুন-  আগাম ১৫ লাখ কবর খুঁড়ে রাখা হচ্ছে এই দেশে, পরিস্থিতি আরও ভয়ংকর হওয়ার আশঙ্কা

ইতালির আরেকটি প্রথম সারির পত্রিকা লা রিপাবলিকা পত্রিকা একটি প্রতিবেদনে জানিয়েছে, ল্যাজিও শহরে ১৪টি নতুন সংক্রমণের কেস ধরা পড়েছে।। যার মধ্যে নজন দেশের বাইরে থেকে এসেছেন। এই নজনের মধ্যে সাতজন বাংলাদেশি। ইতালির সংবাদমাধ্যম জানাচ্ছে, ৬ জুন বাংলাদেশ থেকে ২৭৬ জন যাত্রী নিয়ে যে বিমানটি রোমে অবতরণ করেছিল তাতে ৩৬ জন সংক্রমিত ছিল। তাঁদের শনাক্ত হয়েছে। ইতালিতে বসবাসকারী বাংলাদেশিদের করোনা শনাক্ত করার জন্য রোমে তিনটি বুথ স্থাপন করা হয়েছে। ২৪ জন স্বাস্থ্যকর্মীকে সেই বুথগুলিতে নিয়োগ করা হয়েছে। 

.