'নন ভেজ' নোট নিয়ে লঙ্কাকাণ্ড ইংল্যান্ডে

ইংল্যান্ডে লঙ্কাকাণ্ড! নোটে গরুর চর্বি ব্যবহার করার প্রতিবাদে সরব হয়েছে ইংল্যান্ডবাসী হিন্দুরা। ইউরোপ হিন্দু সংগঠনের ইংল্যান্ড শাখার তরফে এই বিষয় নিয়ে ব্যাঙ্ক অফ ইংল্যান্ডে আবেদন করা হয়েছিল। আবেদনের প্রক্ষিতে শীর্ষ ব্যাঙ্কটি জানিয়েছে যে, ৫ পাউন্ডের নোটে প্রাণীজ ফ্যাট ব্যবহারের বিষয়টি নিয়ে যথেষ্ট গুরুত্ব দেওয়া হচ্ছে। এবং এর পাশাপাশি এও জানিয়ে দেওয়া হয়েছে, ভবিষ্যতে ২০ পাউন্ডের নোট তৈরির সময় আগে থেকে আলোচনা করে নেওয়া হবে। হিন্দু সংগঠনটি জানিয়েছে যে, যেহেতু হিন্দু বিশ্বাস অনুযায়ী, গরুকে দেবতা মনে করা হয়, তাই গরুর দেহের ফ্যাট মিশ্রিত নোট ব্যবহারের ক্ষেত্রে তাদের আপত্তি রয়েছে।

Updated By: Feb 21, 2017, 12:57 PM IST
'নন ভেজ' নোট নিয়ে লঙ্কাকাণ্ড ইংল্যান্ডে

ওয়েব ডেস্ক: ইংল্যান্ডে লঙ্কাকাণ্ড! নোটে গরুর চর্বি ব্যবহার করার প্রতিবাদে সরব হয়েছে ইংল্যান্ডবাসী হিন্দুরা। ইউরোপ হিন্দু সংগঠনের ইংল্যান্ড শাখার তরফে এই বিষয় নিয়ে ব্যাঙ্ক অফ ইংল্যান্ডে আবেদন করা হয়েছিল। আবেদনের প্রক্ষিতে শীর্ষ ব্যাঙ্কটি জানিয়েছে যে, ৫ পাউন্ডের নোটে প্রাণীজ ফ্যাট ব্যবহারের বিষয়টি নিয়ে যথেষ্ট গুরুত্ব দেওয়া হচ্ছে। এবং এর পাশাপাশি এও জানিয়ে দেওয়া হয়েছে, ভবিষ্যতে ২০ পাউন্ডের নোট তৈরির সময় আগে থেকে আলোচনা করে নেওয়া হবে। হিন্দু সংগঠনটি জানিয়েছে যে, যেহেতু হিন্দু বিশ্বাস অনুযায়ী, গরুকে দেবতা মনে করা হয়, তাই গরুর দেহের ফ্যাট মিশ্রিত নোট ব্যবহারের ক্ষেত্রে তাদের আপত্তি রয়েছে।

প্রসঙ্গত, অনেকেই বলছেন রাণীর দেশের সাম্প্রতিক এই 'চর্বি বিভ্রাট' যেন ইতিহাসের পুনরাবৃত্তি। তাঁদের মতে, ভারতের প্রথম স্বাধীনতার লড়াই অর্থাত্‍ সিপাহী বিদ্রেহের পেছনেও ছিল এমন একটা কারণ। সেও ছিল পরোক্ষে 'রাণীর দেশের' কৌশল। সেসময় ইস্ট ইন্ডিয়া কোম্পানির বিরুদ্ধে সেনাদের অন্যতম অভিযোগ ছিল কার্তুজে গরু ও শুকরের চর্বি মিশিয়ে দেওয়া। কতকটা যেন সেই একই ঘটনার ছায়া দেখা গেল কয়েক শতক পরেও। (আরও পড়ুন- সাংহাইয়ের জন্ম নেওয়া প্রথম পান্ডা শাবক হুয়া শেংকে দেখুন)

.