ভারতে চিনা অ্যাপ ব্লক হওয়ায় ক্ষেপে গেল বেজিং

সোমবার সন্ধ্যায় TikTok, Wechat, UC Browser-এর মতো ৫৯টি জনপ্রিয় চিনা অ্যাপ বন্ধ করার সিদ্ধান্ত নেয় ভারত সরকার। 

Updated By: Jun 30, 2020, 03:18 PM IST
ভারতে চিনা অ্যাপ ব্লক হওয়ায় ক্ষেপে গেল বেজিং

নিজস্ব প্রতিবেদন : ভারত সরকারের চিনা অ্যাপ বর্জনের নীতিতে বেজায় অসন্তুষ্ট বেজিং। টিকটক-সহ ৫৯টি চিনা অ্যাপ বর্জনের পর গোটা পরিস্থিতি খতিয়ে দেখা হবে বলে জানিয়েছে চিনের বিদেশমন্ত্রক।

চিনের বিদেশমন্ত্রকের মুখপাত্র ঝাও লিঝিয়ান জানান, "এ বিষয়ে চিন বেশ চিন্তিত"। সাংবাদিক সম্মেলনে তিনি বলেন ভারতে ব্যবসা করা চিনা সংস্থাগুলির অধিকার রক্ষা করার দায়িত্ব ভারতেরই। সেই দিকটি ক্ষুণ্ম হচ্ছে বলে জানান তিনি।
Outspoken Chinese diplomat Zhao Lijian debuts as new FM ...

সোমবার সন্ধ্যায় TikTok, Wechat, UC Browser-এর মতো ৫৯টি জনপ্রিয় চিনা অ্যাপ বন্ধ করার সিদ্ধান্ত নেয় ভারত সরকার। সরকারি নির্দেশিকা মেনে গুগল ও অ্যাপেল তাদের প্লে স্টোর থেকে সরিয়ে নেয় এই অ্যাপগুলি। তবে, এখনও কিছু কিছু ব্যবহারকারীর স্মার্টফোনে চালু রয়েছে বিভিন্ন চিনা অ্যাপ। সময়ের সঙ্গে ধীরে ধীরে এগুলি বন্ধ হয়ে যাবে বলে মনে করা হচ্ছে। 

সরকারের কাছে নিজেদের অ্যাপের সুরক্ষা সংক্রান্ত তথ্য দিতে বলা হয়েছে বেশ কিছু চিনা সংস্থাকে। সেই তথ্যের ভিত্তিতে ব্যান জারি থাকার বিষয়ে ভাবা হবে।
From TikTok to CamScanner: Full list of 59 Chinese apps now banned ...

তবে, জনপ্রিয় অ্যাপ টিকটকের সংস্থা বাইটড্যান্স ইতিমধ্যেই তাদের অ্যাপে সিকিউরিটি সংক্রান্ত কোনও ফাঁক নেই বলে দাবি করেছে। ব্যবহারকারীদের তথ্য চুরি বা চিনা সরকারের সঙ্গে কোনও যোগসূত্র থাকার কথা তারা অস্বীকার করেছে।