সত্তর বছর 'নিষিদ্ধ' থাকার পর পূনঃমুদ্রণ, হিটলারের লেখা বই 'মেইন ক্যাম্ফ' আবারও বেস্ট সেলার

অপছন্দের থেকেও ঘৃণা বেশি দীর্ঘস্থায়ী। তিনি বিশ্বাস করতেন। প্রকাশ্য সভায় বলতেন। তাঁর রাজনৈতিক জীবনের মূল মন্ত্রই যেন ছিল এই শব্দকোষ। তিনি হিটলার। তাঁর জীবনবোধের লিখিত দলিল মেইন ক্যাম্ফ সত্তর বছর নিষিদ্ধ থাকার পর দুহাজার ষোলর জানুয়ারিতে পুনর্মুদ্রণ হয়। আবার বেস্ট সেলার।  পঁচাশি হাজার কপি বিক্রি হয়েছে। বছরের মধ্যে ছ-বার ছাপতে হয়েছে এই বই। এখানেও কী সেই ঘৃণার দীর্ঘ স্থায়িত্ব।

Updated By: Jan 9, 2017, 10:57 PM IST
 সত্তর বছর 'নিষিদ্ধ' থাকার পর পূনঃমুদ্রণ, হিটলারের লেখা বই 'মেইন ক্যাম্ফ' আবারও বেস্ট সেলার

ওয়েব ডেস্ক: অপছন্দের থেকেও ঘৃণা বেশি দীর্ঘস্থায়ী। তিনি বিশ্বাস করতেন। প্রকাশ্য সভায় বলতেন। তাঁর রাজনৈতিক জীবনের মূল মন্ত্রই যেন ছিল এই শব্দকোষ। তিনি হিটলার। তাঁর জীবনবোধের লিখিত দলিল মেইন ক্যাম্ফ সত্তর বছর নিষিদ্ধ থাকার পর দুহাজার ষোলর জানুয়ারিতে পুনর্মুদ্রণ হয়। আবার বেস্ট সেলার।  পঁচাশি হাজার কপি বিক্রি হয়েছে। বছরের মধ্যে ছ-বার ছাপতে হয়েছে এই বই। এখানেও কী সেই ঘৃণার দীর্ঘ স্থায়িত্ব।

 

 

১৯২৫ সালে মেইন ক্যাম্ফ প্রথম প্রকাশিত হয়। তারপর গোটা জার্মানী জুড়ে হু হু করে বিক্রি। ইহুদি নিধন যজ্ঞের দামামায় বিশ্ব যুদ্ধের আহ্বান। কনসেন্ট্রেশন ক্যাম্প। গোটা বিশ্বজুড়ে মৃত্যুর করাল ছায়া। ১৯৪৫ বিশ্বযুদ্ধ শেষ। মেইন ক্যম্ফের প্রকাশনা নিষিদ্ধ। তারপর কেটেছে  সত্তরটা বছর। নতুন ভাবে প্রকাশিত হয় মেইন ক্যম্ফ। নতুন বইয়ের পৃষ্ঠা সংখ্যা দুহাজার। অথচ মূল সংস্করণ পাতা ছিল ছশটি। কারণ। যে বই লাখো মানুষকে নাৎজি ধ্যান-ধারণা প্রেরণা জুগিয়েছে তা যেন নতুন প্রজন্মকে আচ্ছন্ন না করে সে জন্য সাড়ে তিন হাজার টিকা  বইয়ের মধ্যে দেওয়া হয়েছে। সিগারেটের প্যাকেটে  যেমন রোগাক্রান্তের ছবি থাকে। নতুন বইয়েও তেমন। প্রথম মুদ্রণে প্রচ্ছদ ছিল আকর্ষণীর লাল রংএ। নতুন বইয়ের প্রচ্ছদ ধূসর। তবু ছয় বার মুদ্রণ। তবে কী এত দিন পরেও ফল্গু ধারার মত সেই ঘৃণা এখনও, জীবিত। না শুধুই জানার কৌতুহল।

.