`একুশে` স্মরণে বিশ্ব বাঙালি সম্মেলন

আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের আগে বিশ্ব বাঙালি সম্মেলনের আসর বসেছে বাংলাদেশে। ১৯ ফেব্রুয়ারি থেকে শুরু হওয়া এই ৩ দিন ব্যাপী সম্মেলন চলবে ২১ ফেব্রুয়ারি পর্যন্ত। ভাষা দিবসের প্রাক্কালে এই সম্মেলনকে ঘিরে উত্‍সাহ তুঙ্গে গোটা দেশে।

Updated By: Feb 20, 2012, 01:12 PM IST

আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের আগে বিশ্ব বাঙালি সম্মেলনের আসর বসেছে বাংলাদেশে। ১৯ ফেব্রুয়ারি থেকে শুরু হওয়া এই ৩ দিন ব্যাপী সম্মেলন চলবে ২১ ফেব্রুয়ারি পর্যন্ত। ভাষা দিবসের প্রাক্কালে এই সম্মেলনকে ঘিরে উত্‍সাহ তুঙ্গে গোটা দেশে। সম্মেলনের উদ্বোধন করেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
উদ্বোধনী বক্তব্যে বিশ্বজুড়ে বাংলা ভাষাকে ছড়িয়ে দেওয়ার আহ্বান জানিয়ে হাসিনা বলেন, `` প্রাণের টানে, বসন্তের এই দিনে যারা সারা বিশ্ব থেকে এই বিশ্ব বাঙালী সম্মেলনে ছুটে এসেছেন, তাঁদের সবারই আশা বাংলা ভাষা আর বাঙালিরা যেন বিশ্বে উজ্জ্বলভাবে টিকে থাকে। এই সম্মেলন সারা বিশ্বে বাঙালীদের নতুনভাবে পরিচয় করিয়ে দিতে বড় ভূমিকা রাখবে।`` পাশাপাশি গণতন্ত্রের উপর বিশেষ জোর দেন হাসিনা।
বিশ্ব বাঙালি সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠান হয় রাজধানী ঢাকার ওসমানি স্মৃতি মিলনায়তনে। তবে সম্মেলনের বেশিরভাগ অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়ে।

.