হঠাত্ মেঘের গায়ে রঙের ছটা দেখে থমকে গেল শহর

হঠাত্‍ মাঝ আকাশে উদ্ভট মেঘের দেখা। মেলবোর্নের ওয়নথ্যাগি শহরে এমন মেঘ দেখে ভীত হয়ে ওঠে শহরবাসী। ক্যারল নামে এক যুবক রেডিওতে ফোন করে জানায় মাঝ আকাশে এইরকম অদ্ভুত দৃশ্যের কথা। কিন্তু শুধু ক্যারলই নয়, বহু মানুষই মেঘের এই বিরল দৃশ্যের সাক্ষী ছিল গত ৩ নভেম্বরে।

Updated By: Nov 4, 2014, 04:56 PM IST
হঠাত্ মেঘের গায়ে রঙের ছটা দেখে থমকে গেল শহর
Image: 3AW

ওয়েব ডেস্ক: হঠাত্‍ মাঝ আকাশে উদ্ভট মেঘের দেখা। মেলবোর্নের ওয়নথ্যাগি শহরে এমন মেঘ দেখে ভীত হয়ে ওঠে শহরবাসী। ক্যারল নামে এক যুবক রেডিওতে ফোন করে জানায় মাঝ আকাশে এইরকম অদ্ভুত দৃশ্যের কথা। কিন্তু শুধু ক্যারলই নয়, বহু মানুষই মেঘের এই বিরল দৃশ্যের সাক্ষী ছিল গত ৩ নভেম্বরে।

অনেকেই ভাবছেন কোনও ইউএফওর আক্রমণ হল নাকি পৃথিবী শেষ হতে চলেছে। চারদিকে রঙিন মেঘের ছটা ছড়িয়ে পড়েছে। তবে অস্ট্রেলিয়ার মেটেরোলজি অফ ব্যুরো তরফ থেকে জানানো হয়েছে, কোনও ভয়ের কারণ নেই। "এটা একধরণের ফলস্ট্রিক ক্লাউড অথবা অন্যভাবে বলা যেতে পারে মেঘের একটি 'পাঞ্চ হোল'।"

তারা আরও জানান, জলের তাপমাত্রা যখন হিমাঙ্কের নিচে থাকে কিন্তু আইস নিউক্লিয়েশন কণার অভাবে জল বরফে পরিণত হতে পারে না। আর এই মেঘের স্তর ধীরে ধীরে নিচে নেমে আসে। তখনই সূর্যের আলোয় অদ্ভুত রঙীন ছটা বেরোতে থাকে মেঘের চারদিক থেকে।

.