উইকিপিডিয়ায় `ব্ল্যাক আউট`

অনলাইনে স্বত্ত্বাধিকার লঙ্ঘনের বিরুদ্ধে নয়া মার্কিন আইনের বিরোধিতায় ইতিমধ্যেই সরব হয়েছে গুগল, ফেসবুক ইত্যাদির মতো ওয়েবসাইটগুলির একাংশ। এবার ওই আইনের বিরোধিতায় ২৪ ঘণ্টা ওয়েবসাইট বন্ধ (ব্ল্যাক-আউট) রাখার সিদ্ধান্ত নিল উইকিপিডিয়া।

Updated By: Jan 17, 2012, 06:45 PM IST

অনলাইনে স্বত্ত্বাধিকার লঙ্ঘনের বিরুদ্ধে নয়া মার্কিন আইনের বিরোধিতায় ইতিমধ্যেই সরব হয়েছে গুগল, ফেসবুক ইত্যাদির মতো ওয়েবসাইটগুলির একাংশ। এবার ওই আইনের বিরোধিতায় ২৪ ঘণ্টা ওয়েবসাইট বন্ধ (ব্ল্যাক-আউট) রাখার সিদ্ধান্ত নিল উইকিপিডিয়া। উইকিপিডিয়ার কর্ণধার জিমি ওয়েলস জানিয়েছেন, বুধবার গ্রিনিচ মিন টাইম অনুযায়ী সকাল ৫টা থেকে পরের দিন সকাল ৫টা পর্যন্ত বন্ধ থাকবে উইকিপিডিয়া।
নয়া আইনের বিরোধিতায় ২৪ ঘণ্টা ওয়েবসাইট বন্ধ রাখার জন্য উইকিপিডিয়ার ব্যবহারকারীদের কাছে ক্ষমাও চেয়ে নিয়েছেন ওয়েলস। টুইটারে তিনি জানিয়েছেন, মার্কিন সরকারের কাছে একটা কড়া বার্তা দেওয়াই এই সিদ্ধান্তের মূল উদ্দেশ্য।
বর্তমান আইন অনুযায়ী কোনও ওয়েবসাইটের বিরুদ্ধে স্বত্ত্বাধিকার লঙ্ঘন করার অভিযোগ প্রমাণিত হলে স্বত্ত্বাধিকারীর দাবি মেনে ওয়েবসাইট থেকে সংশ্লিষ্ট বিষয় প্রত্যাহার করে নেওয়া বাধ্যতামূলক ছিল। কিন্তু সাধারণ ভাবে কোনও রকম ক্ষতিপূরণ দিতে হত না। কিন্তু নতুন মার্কিন আইন `স্টপ অন লাইন পাইরেসি` বা এসওপিএ এবং `প্রটেক্ট ইন্টলেকচুয়াল প্রপার্টি অ্যাক্ট` বা পিআইপিএ আইনে ক্ষতিপূরণ সংক্রান্ত নিয়মাবলী আরও জোরদার করা হচ্ছে। ওয়েবসাইটগুলোর বক্তব্য, ওই আইনে তাদের বাকস্বাধীনতা কেড়ে নেওয়া হচ্ছে।

.