Bangladesh Protest | Sunil Gangopadhyay: এবার সুনীলের পৈতৃক ভিটেও দখল করে নিল বাংলাদেশ! কী হবে নীললোহিতের? দিকশূন্যপুরেই কি...

Sunil Gangopadhyay Property Occupied: সুনীল গঙ্গোপাধ্যায় ১৯৩৪ সালের ৭ সেপ্টেম্বর ব্রিটিশ ভারতের মাদারিপুর মহকুমার রাজৈরের আমগ্রামের মামাবাড়িতে জন্মগ্রহণ করেন। ২০১২ সালের ২৩ অক্টোবর কলকাতায় মারা যান। এবার তাঁর পৈতৃক ভিটে দখলের অভিযোগ উঠল!

Updated By: Sep 10, 2024, 01:16 PM IST
Bangladesh Protest | Sunil Gangopadhyay: এবার সুনীলের পৈতৃক ভিটেও দখল করে নিল বাংলাদেশ! কী হবে নীললোহিতের? দিকশূন্যপুরেই কি...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ঋত্বিকের পরে এবার সুনীল। দেশভাগের যন্ত্রণাকে সেলুলয়েডবন্দি করে গিয়েছেন যিনি, 'মেঘে ঢাকা তারা'র মতো কালজয়ী সিনেমার স্রষ্টা যিনি, সেই ঋত্বিক ঘটকের  পৈতৃক বাড়িটি ভেঙে ফেলা হল! গত ৬ ও ৭ অগাস্ট দুদিনে সেই বাড়ি ভেঙে ফেলার অভিযোগ উঠেছিল। এবার তালিকায় সুনীল। তবে তাঁর বাড়ি ভাঙা হয়নি বলেই খবর। তা দখল করে লেওয়া হয়েছে। দখল করেছে বিএনপি।

আরও পড়ুন: Kolkata Doctor Rape And Murder Case: নির্যাতিতার পা দু'টি ৯০ ডিগ্রিতে ছিল কেন? 'সোয়াব' ৪ ডিগ্রি সেলসিয়াসে সংরক্ষণ করা হয়নি কেন?

জানা গিয়েছে, মাদারিপুরে বিএনপির এক নেতার বিরুদ্ধে কবি ও ঔপন্যাসিক সুনীল গঙ্গোপাধ্যায়ের পৈতৃক ভিটা দখল করার অভিযোগ উঠেছে। সেখানকার একটি ঘরে রাখা একাধিক ছবি, বই, আসবাবপত্র ভাঙচুর করে ফেলে দেন তিনি। পরে ওই ঘরে চাল মজুত করা হয়। অভিযুক্ত ওই বিএনপি নেতার নাম সোহেল হাওলাদার। তিনি বিএনপির কালকিনি উপজেলা কমিটির আইনবিষয়ক সম্পাদক ছিলেন।

সুনীল গঙ্গোপাধ্যায় ১৯৩৪ সালের ৭ সেপ্টেম্বর ব্রিটিশ ভারতের মাদারিপুর মহকুমার রাজৈরের আমগ্রামের মামাবাড়িতে জন্মগ্রহণ করেন। তাঁর পৈতৃক বাড়ি তৎকালীন মাদারিপুর মহকুমার কালকিনির পূর্ব মাইজপাড়া গ্রামে। তিনি ২০১২ সালের ২৩ অক্টোবর কলকাতায় মারা যান।

জানা গিয়েছে, সংশ্লিষ্ট এলাকার মৌজায় সুনীল গঙ্গোপাধ্যায়ের ৭ একর ১৫ শতাংশ পৈতৃক জমি রয়েছে। এসব জমির মধ্যে ২ একর ৯৭ শতাংশ জমি সরকারের খাসজমি হিসেবে নথিবদ্ধ। গত শনিবার দুপুরে লেখকের পৈতৃক ভিটের একটি টিনশেড ঘর-- যা 'সুনীল স্মৃতি পাঠাগার' হিসেবে চিহ্নিত ছিল-- তার তালা ভেঙে ঘরের ভেতরে প্রবেশ করেন অভিযুক্ত ওই বিএনপি নেতা।

লেখকের পৈতৃক ভিটা দেখভালের দায়িত্বে ছিলেন স্থানীয় এক ব্যক্তি। নাম প্রকাশ না করার শর্তে ওই ব্যক্তি সংবাদমাধ্যমে বলেন, সরকার পরিবর্তন হওয়ার পর থেকেই সোহেল হাওলাদার লোকজন নিয়ে লেখকের জমি তাঁর নিজের বলে দাবি করছিলেন। আওয়ামি লিগের কয়েকজন কর্মী-সমর্থক তাঁর বক্তব্যের বিরোধিতা করলে তাঁদের বাড়িঘরে হামলা চালান ওই সোহেল নামের বিনপি নেতা। তবে, পরিবর্তনের পরে ভয়ে কেউ কোনও কথা বলছেন না। এই সুযোগে সোহেল তাঁর লোকজন নিয়ে এখানকার টিনশেড ঘরের তালা ভেঙে নতুন তালা ঝুলিয়ে দেন।

আরও পড়ুন: Kolkata Doctor Rape And Murder Case: সুদূর হংকংয়েও সন্দীপের লালসার ছবি! আচমকা নার্সের নিতম্ব ও যৌনাঙ্গ স্পর্শ করে তিনি বলেছিলেন...

এ সম্পর্কে মাদারিপুরের জেলা প্রশাসক বলেন, সুনীল গঙ্গোপাধ্যায়ের পৈতৃক ভিটার তালা ভেঙে এক ব্যক্তি দখলে নেওয়ার খবর আমরা পেয়েছি। যাঁরা এই কাজের সঙ্গে জড়িত, তাঁদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে। লেখকের বাড়ি দখলমুক্ত করার জন্য প্রয়োজনীয় পদক্ষেপও করা হবে।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.