অনুঘটক অলিম্পিক্স! হাত মেলালো দুই কোরিয়া

দক্ষিণ কোরিয়ার তরফেও জানানো হয়, এই বৈঠক স্বতস্ফূর্ত এবং ইতিবাচক পথে এগিয়েছে। একত্রীকরণ মন্ত্রী চো মিয়ং-জিয়ন বলেন, "দীর্ঘদিন পর দুই কোরিয়ার সঙ্গে কথা হল। আমার মনে হয় প্রথম বৈঠকে প্রায় অর্ধেক কাজ হয়ে গিয়েছে।

Updated By: Jan 9, 2018, 06:59 PM IST
অনুঘটক অলিম্পিক্স! হাত মেলালো দুই কোরিয়া
ছবি- এপি

নিজস্ব প্রতিনিধি: খেলাই খুলে দিল দুই কোরিয়ার বন্ধ দরজা! মঙ্গলবার, পানমুনজিয়ম গ্রামের 'ইন্টার কোরিয়া কমিউনিকেশন' চ্যানেলে উত্তর কোরিয়ার অলিম্পিকে যোগদান নিয়ে এক প্রস্থ আলোচনা হল দুই কোরিয়ার মধ্যে। সেই আলোচনা ইতিবাচক হয়েছে বলেই জানিয়েছেন উত্তর কোরিয়ার প্রতিনিধি রি সন গাউন। গাউন জানান, দুই দেশের কূটনৈতিক সম্পর্কে এই বৈঠকে গুরুত্বপূর্ণ ভূমিকা নিয়েছে। উল্লেখ্য, রি গাউন হলেন উত্তর কোরিয়ার কমিটি 'দ্য পিসফুল রিইউনিফিকেশন অব দ্য ফাদারল্যান্ড'-র চেয়ারম্যান।

আরও পড়ুন- কাটল H1B ফাঁড়া, চাকরি বাঁচল কয়েক লক্ষ ভারতীয়র

দক্ষিণ কোরিয়ার তরফেও জানানো হয়, এই বৈঠক স্বতস্ফূর্ত এবং ইতিবাচক পথে এগিয়েছে। একত্রীকরণ মন্ত্রী চো মিয়ং-জিয়ন বলেন, "দীর্ঘদিন পর দুই কোরিয়ার সঙ্গে কথা হল। আমার মনে হয় প্রথম বৈঠকে প্রায় অর্ধেক কাজ হয়ে গিয়েছে। বিষয়টি আমাদের কাছে সদর্থক।" প্রায় দুই বছর পর সরকারিভাবে কথাবার্তা হল দুই কোরিয়ার মধ্যে।

আরও পড়ুন- #MeToo! পেন্টাগনে কামান দাগল মার্কিন সেনারাই

প্রসঙ্গত, পিয়ংচ্যাংয়ে অনুষ্ঠিত আসন্ন শীতকালীন অলিম্পিক্সে উত্তর কোরিয়া অংশগ্রহণে ইচ্ছা প্রকাশ করে। কিমের এই ভাবনাকে বাস্তাবায়িত করতে তত্পর হয় দক্ষিণ কোরিয়াও।

অলিম্পিক্স কমিটির সঙ্গে আলোচনা চালায় দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট মুন জায়ে-ইন। এরপরই দুই দেশের সীমান্তে অবস্থিত 'ইন্টার কোরিয়া কমিউনিকেশন চ্যানেল' খুলে দেয় উত্তর কোরিয়া। দুই দেশের মধ্যে সম্পর্কের বরফ গলতে থাকে। তবে, দীর্ঘকাল ধরে জমতে থাকা বরফ যে অলিম্পিক্সের উষ্ণতাতেই গলানো গেছে, তা মেনে নিচ্ছে কূটনৈতিক মহল।

.