মুম্বই ও পাঠানকোট হামলার দোষীদের শাস্তি দিক পাকিস্তান, ফের হুঁশিয়ারি ভারতের

দু'দেশের মধ্যে ফের বাড়ছে চাপানউতোর।

Updated By: Jul 3, 2021, 10:05 AM IST
 মুম্বই ও পাঠানকোট হামলার দোষীদের শাস্তি দিক পাকিস্তান, ফের হুঁশিয়ারি ভারতের

নিজস্ব প্রতিবেদন: জম্মুর এয়ারফোর্স স্টেশনে হামলা। উপত্যকার আকাশে পরপর সন্দেহভাজন ড্রোনের ঘোরাঘুরি। জঙ্গি হানা। ফের উত্তপ্ত সীমান্ত। এই পরিস্থিতিতে পাকিস্তানের উপর চাপ বাড়ানোর কৌশল নিল ভারত। শুক্রবার ইসলামাবাদকে ফের হুঁশিয়ারি দিল নয়াদিল্লি। সাফ জানাল, ২৬/১১ মুম্বই হানা এবং পাঠানকোট হামলায় অপরাধীদের আস্তানা দেওয়া বন্ধ হোক। লোক দেখানো নয়, জঙ্গিদের বিরুদ্ধে যথাযথ ব্যবস্থা নিক পাকিস্তান।    

জঙ্গি কার্যকলাপে মদত দেওয়ার জন্য এখনও পাকিস্তানকে 'গ্রে' তালিকা দেশগুলোর আওতায় রেখেছে ফিনান্সিয়াল অ্যাকশন টাস্ক ফোর্স (FATF)। এই বিষয়ে শুক্রবার বিদেশ মন্ত্রকের মুখপাত্র অরিন্দম বাগচি জানান, প্রতিটা দেশরই সন্ত্রাসবাদের বিরুদ্ধে রুখে দাঁড়ানো উচিত। সীমান্তে সন্ত্রাসবাদী কার্যকলাপে মদত না দেওয়া উচিত। তাঁদের দেশের মাটি যাতে, জঙ্গিদের জন্য নিশ্চিতের আস্তানা না হয়ে ওঠে, সেদিকে নজর রাখা উচিত। একই সঙ্গে সন্ত্রাসবাদের বিরুদ্ধে ভারতের 'জিরো টলারেন্স' নীতিরও ব্যাখ্যা দেন তিনি। 

আরও পড়ুন: এবার ইসলামাবাদে ভারতীয় দূতাবাসের আকাশে সন্দেহভাজন Drone, তীব্র ক্ষোভপ্রকাশ ভারতের

আরও পড়ুন: Bill Gates-র ব্যবসা 'না'! বিয়ের পর ক্যালিফোর্নিয়ায় সংসার করতে চান ধনকুবেরের মেয়ে-জামাই

ইসলামাবাদে ভারতীয় দূতাবাসে সন্দেহভাজন ড্রোনের ঘোরাঘুরি নিয়ে এদিন মুখ খোলেন বিদেশ মন্ত্রকের মুখপাত্র। তিনি বলেন, আশা করি পাকিস্তান ঘটনার যথপোযুক্ত তদন্ত করবে। ভারতীয় দূতাবাসের নিরাপত্তায় যাতে কোনও ঘাতটি না থাকে সেই ব্যবস্থা করবে। এরপরই ইসলামাবাদকে একহাত নিয়ে অরিন্দম বাগচি বলেন, 'সন্ত্রাসবাদকে নিকেশ করতে আমরা বারবার পাকিস্তানের কাছে আর্জি জানিয়েছি। আবারাও বলব ২৬/১১ ও পাঠানকোট হামলার সঙ্গে যুক্ত জঙ্গিদের যথাযথ শাস্তি দেওয়া হোক।