১৮ মাস সময় লাগবে না! সেপ্টেম্বরে আসতে পারে করোনাভাইরাসের ভ্যাকসিন

সারাহ গিলবার্ট নামের ওই অধ্যাপক করোনার ভ্যাকসিন আবিষ্কার নিয়ে আশার কথা শুনিয়েছেন। 

Updated By: Apr 12, 2020, 10:53 AM IST
১৮ মাস সময় লাগবে না! সেপ্টেম্বরে আসতে পারে করোনাভাইরাসের ভ্যাকসিন

নিজস্ব প্রতিনিধি— করোনার প্রকোপ বেড়েই চলেছে। আর এই তাণ্ডব আটকাতে লকডাউন যে একমাত্র পথ নয়, তা আগেই বলেছিলেন গবেষকরা। করোনার হাত থেকে রক্ষা পেতে হলে যত তাড়াতাড়ি সম্ভব ভ্যাকসিন আবিষ্কার হতে হবে। আর সেই উদ্দেশ্যে বিশ্বের বহু দেশের গবেষকরা দিন—রাত এক করে কাজ করছেন। করোনার টিকা আবিষ্কারের জন্য কাজ শুরু করেছেন ভারতীয় বিজ্ঞানীরাও। তবে প্রায় প্রতিটি দেশের গবেষকদের মুখেই এক কথা ছিল। এমন মারণ ভাইরাসের টিকা আবিষ্কার হতে ১২ থেকে ১৮ মাস সময় লেগে যেতে পারে। তবে ব্রিটেনের অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের ভ্যাকসিনোলজির এক অধ্যাপক অন্য কথা বলছেন। ১৮ মাস সময় লাগবে না। সেপ্টেম্বরেই আসতে পারে করোনার ভ্যাকসিন।

সারাহ গিলবার্ট নামের ওই অধ্যাপক করোনার ভ্যাকসিন আবিষ্কার নিয়ে আশার কথা শুনিয়েছেন। তিনি এই প্রাণঘাতী ভাইরাসের ভ্যাকসিন আবিষ্কারের ব্যাপারে ৮০ শতাংশ আত্মবিশ্বাসী। ব্রিটেনের প্রথম সারির একটি পত্রিকাকে দেওয়া সাক্ষাতকারে তিনি জানিয়েছেন, আগামী দুসপ্তাহের মধ্যে এই ভ্যাকসিনের প্রয়োগ করা হবে মানুষের শরীরে। তবে তিনি এমনও বলেছেন, বহু দেশের বিজ্ঞানীরা এই ভ্যাকসিন আবিষ্কারের জন্য লড়াই করছেন। তবে এখনই কেউ হলফ করে বলতে পারবেন না যে তাঁর আবিষ্কৃত ভ্যাকসিন করোনার আক্রান্তের শরীরে একশো শতাংশ কাজ করবে। তবে আমি নিজের ভ্যাকসিনের কার্যকারিতা নিয়ে ৮০ শতাংশ নিশ্চিত। সব ঠিকঠাক এগোলে সেপ্টেম্বর নাগাদ এই ভ্যাকসিন চলে আসবে।

আরে পড়ুন— করোনা আক্রান্ত আদিবাসী কিশোরের মৃত্যু, আতঙ্ক অ্যামাজনের গভীর অরন্যে

ভ্যাকসিনের উত্পাদন ও আর্থিক সহায়তা নিয়ে গিলবার্ট ইতিমধ্যে ব্রিটিশ সরকারের সঙ্গে কথা বলেছেন বলেও জানিয়েছেন। সবরকম সরকারি সহায়তা করার আশ্বাস দিয়েছেন ব্রিটেনের প্রধানমন্ত্রী বরিস জনসন। গিলবার্ট জানিয়েছেন, তাঁর তত্ত্বাবধানে থাকা দল দিন—রাত এক করে ভ্যাকসিন আবিষ্কারের কাজ চালাচ্ছে। ইতিমধ্যে সারা বিশ্বে এক লাখ আট হাজার মানুষ করোনায় আক্রান্ত হয়ে মারা গিয়েছেন। 

.