Canada | Hardeep Singh NIjjar: ৫০ রাউন্ড গুলি, ৩৪ রাউন্ড ফুঁড়ে দিল শরীর; প্রকাশ্যে নিজ্জার খুনের হাড়হিম ভিডিয়ো

এলাকার বাসিন্দারা গুরু নানক শিখ গুরুদ্বারের বাইরে ১৮ জুন নিজ্জারের হত্যার তদন্তের বিষয়ে কর্তৃপক্ষের কাছ থেকে তথ্য না পাওয়ায় হতাশা প্রকাশ করেছেন। প্রতিক্রিয়ার ধীর গতি এবং আন্ত-এজেন্সি মতবিরোধ তাদের উদ্বেগকে আরও বাড়িয়ে দিয়েছে। 

Updated By: Sep 26, 2023, 05:09 PM IST
Canada | Hardeep Singh NIjjar: ৫০ রাউন্ড গুলি, ৩৪ রাউন্ড ফুঁড়ে দিল শরীর; প্রকাশ্যে নিজ্জার খুনের হাড়হিম ভিডিয়ো

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: শিখ গুরুদ্বারের বাইরে খালিস্তানি সন্ত্রাসবাদী হরদীপ সিং নিজ্জারকে হত্যা করা নিয়ে ভারত ও কানাডার মধ্যে ক্রমবর্ধমান কূটনৈতিক অচলাবস্থার মধ্যেই সামনে এসেছে নিজ্জারের হত্যার ফুটেজ। ভিডিও ফুটেজ এবং সাক্ষীদের বক্তব্য থেকে মনে করা হচ্ছে যা ভাবা হয়েছিল তার থেকে বড় এবং আরও বেশি সংগঠিত অপারেশনের মাধ্যমে এ খুন করা হয়েছে। ঘটনায় অন্তত ছয় ব্যক্তি এবং দুটি গাড়ি জড়িত।

এলাকার বাসিন্দারা গুরু নানক শিখ গুরুদ্বারের বাইরে ১৮ জুন নিজ্জারের হত্যার তদন্তের বিষয়ে কর্তৃপক্ষের কাছ থেকে তথ্য না পাওয়ায় হতাশা প্রকাশ করেছেন। প্রতিক্রিয়ার ধীর গতি এবং আন্ত-এজেন্সি মতবিরোধ তাদের উদ্বেগকে আরও বাড়িয়ে দিয়েছে। এলাকার বহু ব্যবসায়ী এবং বাসিন্দা তথ্য বা নিরাপত্তা ফুটেজ খোঁজার জন্য তদন্তকারীদের কাছ থেকে কোনও যোগাযোগ করা হয়নি বলে জানিয়েছেন।

আরও পড়ুন: China: এবার বীর্য বেচেও বিপুল রোজগার! জেনে নিন কোথায়, কীভাবে...

ভারতের বিরুদ্ধে গুরুতর অভিযোগ করে, কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো নিজ্জার হত্যায় ভারতীয় সরকারি এজেন্টদের জড়িত থাকার ‘বিশ্বাসযোগ্য অভিযোগ’ করেছেন। এই নিয়ে চলমান তদন্ত সম্পর্কে হাউস অফ কমন্সকে অবহিত করেছেন তিনি। এই অভিযোগগুলি আংশিকভাবে ফাইভ আইস জোটের মধ্যে শেয়ার করা গোয়েন্দা তথ্যের ভিত্তিতে ছিল।

হরদীপ সিং নিজ্জারের বয়স ছিল ৪৫ বছর। তিনি শিখ গুরুদ্বারের সভাপতি এবং খালিস্তান আন্দোলনের গুরুত্বপূর্ণ নেতা ছিলেন। তিনি ভারতের পঞ্জাব অঞ্চলে একটি স্বাধীন শিখ রাষ্ট্রের পক্ষে ছিলেন। এর আগেও তাঁকে প্রাণনাশের হুমকি দেওয়া হয়েছিল বলে তার পরিবার জানিয়েছে।

খালিস্তান আন্দোলন ভারতে নিষিদ্ধ। ২০২২ সালের জুলাইয়ে, ভারতের জাতীয় তদন্ত সংস্থা নিজ্জারকে পঞ্জাবের একজন হিন্দু পুরোহিতকে হত্যার ষড়যন্ত্রের জন্য অভিযুক্ত করে এবং তাঁকে ‘পলাতক সন্ত্রাসবাদী’ হিসেবে চিহ্নিত করে।

আরও পড়ুন: Pakistan People Lost Sight: চোখের চিকিত্সায় ইঞ্জেকশন নিয়ে দৃষ্টি হারালেন বহু রোগী, আশঙ্কায় কমপক্ষে ৭০

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর অধীনে ভারত সরকার স্পষ্টভাবে নিজ্জারের মৃত্যুর সঙ্গে জড়িত থাকার কথা অস্বীকার করেছে।

নিজ্জার হত্যাকাণ্ড গুরুদ্বারের একটি নিরাপত্তা ক্যামেরায় ধরা পরেছিল। যা এই তদন্তের জন্য গুরুত্বপূর্ণ প্রমাণ। ভিডিয়ো রেকর্ডিং একটি ঘটনাক্রমকে নির্দেশ করছে যেখানে নিজ্জারের ধূসর পিকআপ ট্রাকটিকে প্রথমে অনুসরণ করা হয়েছিল এবং শেষ পর্যন্ত একটি সাদা সেডান তার রাস্তা আটকায়। এর পরে কিছু সশস্ত্র ব্যক্তি ওই ট্রাকের কাছে এসে একাধিক গুলি চালায়, যার ফলে নিজ্জারের মৃত্যু হয়।

ঘটনাস্থলে উপস্থিত প্রত্যক্ষদর্শীরা এই রক্তাক্ত ঘটনার বর্ণনা দিয়েছেন। তাঁরা জানিয়েছেন প্রায় ৫০ রাউন্ড গুলি চালানো হয় নিজ্জারকে লক্ষ্য করে। এর মধ্যে ৩৪ রাউন্ড গুলি নিজ্জারকে আঘাত করে। এই এল্কায়া মানুষের মধ্যে উদবগ বৃদ্ধি পেয়েছে যখন জানা গিয়েছে যে নিজ্জারের গাড়িতে ট্র্যাকিং ডিভাইস পাওয়া গিয়েছে।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

 

.