Uganda: বাসভবনেই দেহরক্ষীর গুলিতে নিহত মন্ত্রী! জেগে উঠল ইন্দিরা-হত্যার স্মৃতি...

Charles Engola Shot Dead: উগান্ডায় মন্ত্রীর এই মর্মান্তিক মৃত্যু নতুন করে গোটা বিশ্বে সাড়া ফেলে দিয়েছে। তবে উগান্ডায় রাষ্ট্রনেতাদের এমন মৃত্যু খুব আশ্চর্যের ঘটনা নয়ও, বিরল তো নয়ই। কেননা, উগান্ডায় বছরের পর বছর ধরে একের পর এক উচ্চপদস্থ সরকারি কর্তার মৃত্যু হয়েছে এই ভাবেই!

Updated By: May 3, 2023, 02:16 PM IST
Uganda: বাসভবনেই দেহরক্ষীর গুলিতে নিহত মন্ত্রী! জেগে উঠল ইন্দিরা-হত্যার স্মৃতি...
জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: উসকে উঠল ইন্দিরা-হত্যার স্মৃতি। শেষপর্যন্ত ব্যক্তিগত দেহরক্ষী গুলিতেই প্রাণ গেল উগান্ডার মন্ত্রী, অবসরপ্রাপ্ত কর্নেল চার্লস এনগোলা-র। প্রেসিডেন্ট ইওওয়েরি মুসেভেনির সরকারে শ্রম, কর্মসংস্থান এবং শিল্প সম্পর্কিত দফতরের রাষ্ট্রমন্ত্রীর দায়িত্বে ছিলেন তিনি। পরে প্রতিরক্ষা মন্ত্রকের রাষ্ট্রমন্ত্রীর দায়িত্বেও ছিলেন তিনি। উগান্ডার রাজধানী কাম্পালার একটি শহরতলিতে বাসভবনের ভিতরেই গুলি করে হত্যা করা হয় এনগোলাকে। এই ঘটনায় অনেকেরই মনে পড়ে গিয়েছে ভারতের প্রাক্তন প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধীর হত্যার ঘটনা। তাঁকেও তাঁর বাসভবনের ভিতরেই গুলি করে হত্যা করেছিল তাঁর দেহরক্ষী।
 
 
চার্লস এনগোলাকে ঠিক কী কারণে হত্যা করা হল?
 
চার্লস এনগোলাকে ঠিক কী কারণে হত্যা করা হল তা খুব স্পষ্ট নয়। তবে যতটুকু জানা গিয়েছে, তার ভিত্তিতে বলা যায়, দেহরক্ষীর সঙ্গে বেতন নিয়েই বিরোধ বেধেছিল তাঁর। কেননা, ঘটনার সময়ে উপস্থিত প্রত্যক্ষদর্শীদের দাবি, মন্ত্রীকে গুলি করার সময়ে দেহরক্ষী চিৎকার করে শুধু বলেছিল, মন্ত্রীর হয়ে কাজ করা সত্ত্বেও তাঁকে দীর্ঘদিন বেতন দেওয়া হয়নি‌! 
 
 
উগান্ডায় অবশ্য রাষ্ট্রনেতাদের এমন মৃত্যু খুব আশ্চর্যের ঘটনা নয়, বিরল তো নয়ই। উগান্ডায় বছরের পর বছর ধরে একের পর এক উচ্চপদস্থ সরকারি কর্তার মৃত্যু হয়েছে এরকম বন্দুক হামলাতেই। ২০২১-এ সেখানে হত্যার চেষ্টা করা হয়েছিল সেই দেশের প্রাক্তন সেনাপ্রধান জেনারেল কাতুম্বা ওয়ামালাকে। ওয়ামালা ও তাঁর মেয়ে তখন গাড়িতে করে যাচ্ছিলেন গুরুতর আহত হলেও প্রাণে বেঁচে গিয়েছিলেন ওয়ামালা। তবে মৃত্যু হয়েছিল তাঁর মেয়ের।
 
এনগোলাকে হত্যার পর একই বন্দুক দিয়ে আত্মহত্যা করেন ওই দেহরক্ষীও। সরকারি ভাবে তাঁর পরিচয় প্রকাশ করা হয়নি। 
 
এই বিষয়ে বিবৃতি দিয়েছেন উগান্ডা সেনাবাহিনীর মুখপাত্র ব্রিগেডিয়ার ফেলিক্স কুলাইগিয়ে। তিনি বলেছেন, “চার্লস এনগোলাকে হত্যা করা হয়েছে। এটা অত্যন্ত দুর্ভাগ্যজনক ঘটনা। আমরা যৌথভাবে বিষয়টি তদন্ত করব। অবিলম্বে তদন্তের ফলাফল বিস্তারিতভাবে জনগণকে জানাব।”

উগান্ডায় মন্ত্রীর এই মর্মান্তিক মৃত্যু নতুন করে গোটা বিশ্বে সাড়া ফেলে দিয়েছে। 

.