জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: লাদাখে ভারত-চিন উত্তেজনা এখনও জিইয়ে রয়েছে। প্যাংগং লেকের একাংশ কব্জা করে রেখে দিয়েছে চিন। ওই অঞ্চলে চিনা তত্পরতার বরাবর বিরোধিতা করে এসেছে ভারত। এর মধ্যেই প্যাংগং লেকের একাংশের উত্তরপাড় থেকে দক্ষিণ পাড় পর্যন্ত ৪০০ মিটার দীর্ঘ একটি সেতু নির্মান করে ফেলেছে চিন। শুধু তাই নয় উপগ্রহ চিত্রে দেখা গিয়েছে সেই সেতু দিন যান চলাচলও শুরু হয়ে গিয়েছে। এনিয়ে শোরগোল পড়ে গিয়েছে।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন-ফের ফিরছে ন্যানো, টাটার বড় চমক! ইলেকট্রিক গাড়ি চলবে ঘণ্টায় ১১০ কিমি স্পিডে...


উল্লেখ্য, ১৯৫৮ সাল থেকে প্যাংগং লেকের একাংশ দখল করে রেখেছে চিন। ২০২০ সালে ভারত ও চিনা সেনার মধ্যে লড়াইয়ে পর নতুন করে গোলমাল শুরু করে দেয় চিন। তারা প্যাংগং লেকের দক্ষিণ অংশ সেতু তৈরির তোড়জোড় শুরু করে দেয়। ভারত এর প্রতিবাদ করলেও তা ধোপে টোকেনি। ২২ জুলাইয়ের এক উপগ্রহ চিত্রে দেখা যাচ্ছে সেই সেতুর উপর দিয়ে যান চলাচল শুরু হয়ে গিয়েছে।


এই সেতুর গুরুত্ব কতটা? উপগ্রহচিত্র বিশেষজ্ঞ ড্যামিয়েন সিমোনের মতে, নতুন সেতুটি দিয়ে চিনা সেনা অনেক দ্রুত রসদ এবং সামরিক সরঞ্জাম পাঠাতে পারবে। সেতুটি তৈরি হওয়ার ফলে কমপক্ষে ৫০-১০০ কিলোমিটার দূরত্ব কমে যাবে চিনের কাছে। এর ফলে যুদ্ধের সময় অনেক বেশি সুবিধে পাবে।


উল্লেখ্য, ২০২০ সালে ভারত-চিন সীমানা প্রকৃত নিয়ন্ত্রণ রেখায় গালওয়ানে সংঘর্ষে জড়িয়ে পড়ে দুদেশের সেনা। এতে ২০ ভারতীয় সেনার মৃত্যু হয়। চিনের তরফেও প্রবল ক্ষয়ক্ষতি হয়। তবে তা প্রকাশ্যে আসেনি। এর পর থেকে দুদেশের মধ্যে আলোচনা হলেও তলেতলে নির্মাণকাজও বন্ধ রাখেনি। শেষপর্যন্ত দেখা যাচ্ছে আস্ত একটি সেতুই তৈরি করে ফেলেছে চিনা সরকার।



(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)