Model Villages Opposite LAC: বিপদে ভারত? নিয়ন্ত্রণরেখার পাশেই গ্রাম বানাচ্ছে চিন, সেনাছাউনিও...

China Constructing Model Villages: প্রকৃত নিয়ন্ত্রণরেখা বা এলএসি-র ধারে গ্রাম বানাচ্ছে চিন? বিষয়টি নিয়ে নড়েচড়ে বসেছে ভারত। যেখানে-যেখানে গ্রাম তৈরির বিষয়ে জানা গিয়েছে, সেখানেই চলছে বাড়তি নজরদারি। গ্রাম তৈরির পাশাপাশি সামরিক ছাউনিও তৈরি করা হচ্ছে বলে খবর। তা হলে? ভারত কি বিপদে?

Updated By: May 27, 2023, 02:57 PM IST
Model Villages Opposite LAC: বিপদে ভারত? নিয়ন্ত্রণরেখার পাশেই গ্রাম বানাচ্ছে চিন, সেনাছাউনিও...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: আবার কি চিনের নীরব হুমকি? আবার কি ভারতের ঘাড়ে নিশ্বাস ফেলা? সম্প্রতি লাইন অফ অ্যাকচুয়াল কন্ট্রোল বা প্রকৃত নিয়ন্ত্রণ রেখা (Line of Actual Control/ LAC)-র ধারে চিন কিছু মডেল গ্রাম বানাচ্ছে বলে খবর এসেছে। এই মডেল গ্রামগুলিকে বলে 'সিয়াওকাং'। 'সিয়াওকাং' বা 'মডারেটলি প্রসপারাস' এই গ্রামগুলি তৈরি হয়ে ওঠার খবর আসার পরেই দ্রুত তৎপর হয়েছে ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী। 

আরও পড়ুন: Middle East Project: এবার দিল্লি থেকে টানা রেলপথে মধ্যপ্রাচ্য? এশিয়ার 'লার্জেস্ট রেল নেটওয়ার্ক'...

প্রকৃত নিয়ন্ত্রণ রেখার পাশে চিনের মডেল গ্রাম বানানোর এই খবরটি প্রাথমিক ভাবে স্থানীয় বাসিন্দাদের মারফতই পাওয়া গিয়েছিল। নিরাপত্তাবাহিনী সূত্রে জানানো হয়েছে, যেখানে-যেখানে এই ধরনের গ্রাম তৈরির বিষয়ে জানা গিয়েছে সেখানে-সেখানেই দ্রুত বাড়তি নজরদারির ব্যবস্থা করা হয়েছে। গ্রাম তৈরির পাশাপাশি সামরিক ছাউনিও তৈরি করা হচ্ছে বলে খবর পাওয়া গিয়েছে। যা নিয়ে স্বাভাবিক ভবেই চিন্তিত ভারত।

ভারত এবং চিন দুই পড়শি দেশের মধ্যে ৩৪৮৮ কিলোমিটার দীর্ঘ এলএসি (LAC) রয়েছে। এই লাইন অফ অ্যাকচুয়াল কন্ট্রোল তিনটি ভাগে বিভক্ত— পশ্চিমাংশ,মধ্যাংশ, পূর্বাংশ। মধ্যাংশের দেরাদুন এলাকায় এলএসি-র ও-পারে এবং পূর্বাংশে অরুণাচলপ্রদেশের উল্টো দিকে এই সিয়াওকাং বা মডেল গ্রাম অত্যন্ত দ্রুততায় বানানো হচ্ছে বলে খবর। কংক্রিটের ব্লক ট্রাকে করে এনে পরপর সাজিয়ে এই গ্রামের বাড়িগুলি তৈরি করা হচ্ছে। অধিকাংশ বাড়িই বহুতল। এক একটি গ্রামে প্রায় ২০০ জনের থাকার ব্যবস্থা করা হচ্ছে।

আরও পড়ুন: European Census Bureau: মাত্র ১ মাসে আশ্রয় চেয়ে জমা প্রায় ১০ হাজার আবেদন! কোন দেশে?

অরুণাচলের কামেং এলাকায় এলএসি-র ও পাশে ইতিমধ্যেই দুটি গ্রাম তৈরির কাজ শেষ করে ফেলেছে চিন। শুধু তাই নয়, প্রায় ২০০ লোক সেখানে বসবাসও শুরু করেছেন। তাঁদের নিরাপত্তার জন্য সেনাদের একটি চেকপোস্টও তৈরি করা হয়েছে। শুধু চেক পোস্ট নয়, চিন এসব জায়গায় ওয়াচটাওয়ারও তৈরি করছে বলে শোনা গিয়েছে! আর বিশেষত ওয়াচটাওয়ার ও চেক পোস্ট তৈরির এই খবরেই রীতিমতো উদ্বিগ্ন বোধ করছে ভারত। এলএসি-র মধ্যাংশে ৬-৭ কিলোমিটারের মধ্যে যেখানে ওইসব 'সিয়াওকাং' তৈরি করা হচ্ছে, তারই সন্নিহিত এলাকায় তৈরি করা হচ্ছে নতুন ওয়াচটাওয়ার এবং চেক পোস্ট! এই সব গ্রামে বাড়ানো হয়েছে চিনা সেনার টহলদারিও। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.