অরুণাচলকে ভারতের অংশ দেখানোয় ৩০ হাজার মানচিত্র নষ্ট করল চিন

ভারতের অরুণাচল প্রদেশকে নিজেদের অংশ বলে বরাবরই দাবি করে চিন। অরুণাচল দক্ষিণ তিব্বতের অন্তর্গত বলে বেজিংয়ের এই দাবি আন্তর্জাতিক স্তরেও মান্যতা দেওয়া হয় না

Updated By: Mar 26, 2019, 07:51 PM IST
অরুণাচলকে ভারতের অংশ দেখানোয় ৩০ হাজার মানচিত্র নষ্ট করল চিন
ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন: অরুণাচল প্রদেশ ভারতের অবিচ্ছেদ্য অংশ। তাইওয়ান স্বতন্ত্র একটি দেশ। বিশ্ব মানচিত্রে তা দেখানোয় প্রায় ৩০ হাজার ছাপানো মানচিত্র নষ্ট করে দিল চিন। এমনই খবর জানা যাচ্ছে সংবাদমাধ্যম সূত্রে।

ভারতের অরুণাচল প্রদেশকে নিজেদের অংশ বলে বরাবরই দাবি করে চিন। অরুণাচল দক্ষিণ তিব্বতের অন্তর্গত বলে বেজিংয়ের এই দাবি আন্তর্জাতিক স্তরেও মান্যতা দেওয়া হয় না। তবুও, ওই রাজ্যে ভারতের নেতা-মন্ত্রীরা পরিদর্শন করতে গেলে গোঁসা হয় বেজিংয়ের। সম্প্রতি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর অরুণাচল সফরকে নিয়েও তীব্র সমালোচনা করে বেজিং।

আরও পড়ুন- ধর্মান্তরণের শিকার ২ হিন্দু নাবালিকাকে নিরাপত্তা দেওয়ার নির্দেশ পাক আদালতের

জিনপিংয়ের দেশ দাবি করেছে, তাইওয়ান এবং দক্ষিণ তিব্বত চিনের অংশ। একটি দেশের প্রকৃত সীমানা, সার্বভৌমত্ব গুরুত্বপূর্ণ বিষয়। কার্যত হুঁশিয়ারি দিয়ে বেজিং জানায়, এ ধরনের বিষয় বরদাস্ত করা হবে না। এর আগেও চিনের বিরুদ্ধে অভিযোগ উঠেছে মানচিত্র বিকৃত করে বিভিন্ন দেশে রফতানি করা হচ্ছে সেই মানচিত্র। ইচ্ছাকৃতভাবেই চিন এমনটা করে বলে অভিযোগ। আরও অভিযোগ, ভারতকে চাপে রাখতেই বিশ্বের কাছে এমন মানচিত্র তুলে ধরছে চিন।

.