Russia-Ukraine যুদ্ধে চাপে পড়ল China, জানেন কেন?

যদিও এই দীর্ঘস্থায়ী যুদ্ধের ফলে লাভবান হচ্ছে আমেরিকা 

Updated By: Apr 7, 2022, 02:38 PM IST
Russia-Ukraine যুদ্ধে চাপে পড়ল China, জানেন কেন?

নিজস্ব প্রতিবেদন: রাশিয়া ও ইউক্রেনের মধ্যে চলতে থাকা এই যুদ্ধে শুধু রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনই নন, উত্তেজনা বেড়েছে রাশিয়ার বন্ধু চিনেরও।

এই যুদ্ধের কারণে চিনও বিভিন্ন ধরনের ক্ষতির সম্মুখীন হচ্ছে। এই ক্ষতি ভবিষ্যতে তার জন্য আরও সমস্যা তৈরি করতে পারে। রাশিয়া যখন ইউক্রেন আক্রমণ করে, সেই সময় ভ্লাদিমির পুতিনের মত চিনের প্রেসিডেন্ট শি জিনপিংও আশা করেছিলেন যে রুশ সেনাবাহিনী অল্প দিনের মধ্যেই ইউক্রেন দখল করবে। কিন্তু বাস্তবে তা হয়নি। পশ্চিমি অস্ত্রের সাহায্যে ইউক্রেনের সৈন্যবাহিনী ক্রমাগত রাশিয়াকে কঠিন প্রতিদ্বন্দ্বিতার মুখে ফেলেছে।

রাশিয়া ছাড়াও এই যুদ্ধে আটকে পড়েছে চিন। চিন বিশ্বের সবথেকে বড় ব্যবসায়ী এবং এই দীর্ঘস্থায়ী যুদ্ধ বিশ্ব বাণিজ্যকে প্রভাবিত করেছে। জাহাজ চলাচল, স্থল পরিবহন, বিমান চলাচল, বন্দর থেকে শুরু করে সবকিছুর উপরেই যুদ্ধের প্রভাব পড়েছে। এরফলেই ক্ষতিগ্রস্থ হচ্ছে বেজিং।

এছাড়াও, চিনের জ্বালানি নিরাপত্তা পরিকাঠামো ভারতের মতই দুর্বল। তারা আমদানি করা হাইড্রোকার্বনের উপর বহুলাংশে নির্ভরশিল। এর ফলে তেলের দাম ক্রমাগত বৃদ্ধি পাওয়ায় তার প্রভাব পরবে চিনের অর্থনীতির উপরে।

আরও পড়ুন: Russia-Ukraine War: অপরাধ গোপন করার চেষ্টা করছে রাশিয়া, দাবি Zelensky-র

যদিও এই দীর্ঘস্থায়ী যুদ্ধের ফলে আমেরিকা লাভবান হচ্ছে। বিশ্বব্যাপী জ্বালানির চাহিদার জন্য মার্কিন যুক্তরাষ্ট্র কোনও দেশের ওপর নির্ভরশীল নয় এবং যুদ্ধের কারণে তার অস্ত্র বাণিজ্য বৃদ্ধি পাচ্ছে।

এই যুদ্ধে আরও একটি বিষয় সামনে এসেছে। দেখা গেছে যে পশ্চিমি দেশগুলির আধুনিক অস্ত্রের সামনে রাশিয়ার অস্ত্র খুব বেশি সুবিধা করতে পারছে না। এই পরিস্থিতিতে ভারতের মতো চিনকেও নতুন করে ভাবতে হবে। কারণ তার প্রতিরক্ষাক্ষেত্রে রয়েছে রাশিয়ান ডিজাইনের প্লাটফর্ম। 

সামগ্রিকভাবে, ইউক্রেনের সঙ্গে রাশিয়ার সাম্প্রতিক যুদ্ধ চিনের অর্থনীতি, তার কৌশল এবং তার মানসিকতাকে প্রভাবিত করবে। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.