Lockdown: চিনে রেকর্ড সংক্রমণ, সাংহাইতে লকডাউন ঘোষণা

অফিস এবং প্রয়োজনীয় বলে বিবেচিত নয় এমন সমস্ত ব্যবসা বন্ধ থাকবে এবং গণপরিবহন স্থগিত থাকবে

Updated By: Mar 28, 2022, 09:40 AM IST
Lockdown: চিনে রেকর্ড সংক্রমণ, সাংহাইতে লকডাউন ঘোষণা
প্রতীকী ছবি

নিজস্ব প্রতিবেদন: চিনের বৃহত্তম শহর সাংহাই, যার জনসংখ্যা ২৬ মিলিয়নেরও বেশি। ইতিমধ্যেই সেখানে রেকর্ড কভিড -19 সংক্রমণ তৈরি হয়েছে। আর সে কারণে সাংহাইয়ে লকডাউনের সিদ্ধান্ত নিয়েছে চিনের সরকার। সাংহাইয়ের পুডং, আর্থিক জেলা এবং আশেপাশের এলাকাগুলিতে সোমবার (২৮ মার্চ) থেকে শুক্রবার পর্যন্ত লকডাউন করা হবে। কারণ স্থানীয় সরকার জানিয়েছে, শহরজুড়ে গণ পরীক্ষার ব্যবস্থা করা হয়েছে। 

লকডাউনের দ্বিতীয় পর্বে হুয়াংপু নদীর পশ্চিমে বিস্তীর্ণ ডাউনটাউন এলাকা যা শহরকে বিভক্ত করে সেখানে শুক্রবার থেকে পাঁচ দিনের লকডাউন শুরু হবে। বাসিন্দাদের বাড়িতে থাকতে হবে এবং বাইরের বিশ্বের সঙ্গে কোনও যোগাযোগ নেই তা নিশ্চিত করার জন্য ডেলিভারি চেকপয়েন্টগুলি থাকবে। অফিস এবং প্রয়োজনীয় বলে বিবেচিত নয় এমন সমস্ত ব্যবসা বন্ধ থাকবে এবং গণপরিবহন স্থগিত থাকবে।

সাংহাইয়ের মধ্যে অনেক জায়গায় ইতিমধ্যেই লকডাউন করা হয়েছে, তাদের বাসিন্দাদের কোভিড -19 এর জন্য একাধিক পরীক্ষা করাতে হবে। সাংহাইয়ের ডিজনি থিম পার্ক আগে বন্ধ হওয়া ব্যবসাগুলির মধ্যে রয়েছে। চিনে এখনও পর্যন্ত এই মাসে ৫৬,০০০ এরও বেশি করোনভাইরাস সংক্রমণের খবর পাওয়া গিয়েছে, যার বেশিরভাগ উত্তর-পূর্ব প্রদেশ জিলিনের একটি অংশে।

কিন্তু দুই বছর আগে মহামারী শুরু হওয়ার পর থেকে চিনের সবচেয়ে বড় সংক্রমক এলাকা বেইজিং 'গতিশীল শূন্য-কোভিড' পদ্ধতি প্রয়োগ করে চলেছে। কৌশলটি যত তাড়াতাড়ি সম্ভব ভাইরাসের কমিউনিটি ট্রান্সমিশন নির্মূল করার উপর দৃষ্টি নিক্ষেপ করে, কখনও কখনও পুরো শহরগুলিকে লকডাউনও ঘোষণা করে।

আরও পড়ুন, Huge Volcanic Eruptions: হিমযুগ ফিরছে নাকি পৃথিবীতে? কোন সঙ্কেত দিচ্ছে আগ্নেয়গিরি!

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.