Huge Volcanic Eruptions: হিমযুগ ফিরছে নাকি পৃথিবীতে? কোন সঙ্কেত দিচ্ছে আগ্নেয়গিরি!

নতুন এই আবিষ্কারে দেখা গেছে হিমযুগে অ্যান্টার্কটিকা ও গ্রিনল্যান্ডের আশেপাশে ৬৯টি আগ্নেয়গিরিতে ভয়াবহ বিস্ফোরণ হয়েছিল। যা আধুনিক ইতিহাসের যে কোনও আগ্নেয়গিরির অগ্ন্যুৎপাতের চেয়ে বেশি বিপজ্জনক এবং ব্যাপক।

Updated By: Mar 27, 2022, 07:50 PM IST
Huge Volcanic Eruptions: হিমযুগ ফিরছে নাকি পৃথিবীতে? কোন সঙ্কেত দিচ্ছে আগ্নেয়গিরি!

নিজস্ব প্রতিবেদন: এক সময় অ্যান্টার্কটিকা এবং গ্রিনল্যান্ডে শত শত আগ্নেয়গিরির অগ্ন্যুৎপাত হত। সম্প্রতি ৬৯টি ভয়াবহ আগ্নেয়গিরির সন্ধান পাওয়া গেছে। বলা হচ্ছে, হিমযুগে এমন ভয়াবহ বিস্ফোরণ ঘটে যা আধুনিক ইতিহাসে কখনও দেখা যায়নি। এই গবেষণায় যুক্ত বিজ্ঞানীরা জানিয়েছেন, এর মাধ্যমে আগ্নেয়গিরির অগ্ন্যুৎপাত জলবায়ু পরিবর্তনের প্রতি পৃথিবীর সংবেদনশীলতা প্রমাণ করে।

নতুন এই আবিষ্কারে দেখা গেছে হিমযুগে অ্যান্টার্কটিকা ও গ্রিনল্যান্ডের আশেপাশে ৬৯টি আগ্নেয়গিরিতে ভয়াবহ বিস্ফোরণ হয়েছিল। যা আধুনিক ইতিহাসের যে কোনও আগ্নেয়গিরির অগ্ন্যুৎপাতের চেয়ে বেশি বিপজ্জনক এবং ব্যাপক। কোপেনহেগেন বিশ্ববিদ্যালয়ের পদার্থবিদ জানান, আগ্নেয়গিরির অগ্ন্যুৎপাত সাধারণত বিস্ফোরণ থেকে তৈরি হয়। ঘটে কান ফাটানো বিস্ফোরণ, নির্গলিত হয় ঘন ও গাঢ় ছাই,  বায়ুমণ্ডলে ছড়িয়ে পড়ে ধোঁয়ার স্তর, মাটিতে বয়ে যাওয়া লাভানদী।

কোপেনহেগেন ইউনিভার্সিটির নীলস বোর ইনস্টিটিউটের সহযোগী অধ্যাপক অ্যান্ডার্স ওয়েনসেন বলেছেন, আমরা এখনও ইতিহাসে সবচেয়ে বড় আগ্নেয়গিরির অগ্ন্যুৎপাত দেখিনি। তবে যে কোনও সময় তা দেখতে পারি। যদিও ২০১০ সালে আগ্নেয়গিরি ইউরোপকে কিছুটা সঙ্কটে ফেলেছিল। কিন্তু আন্টার্কটিকা এবং গ্রিনল্যান্ডের বিস্ফোরণের যে প্রমাণ মেলে তা এর চেয়ে বহুগুণ বেশি ভীতিকর বলেই মত বিশেষজ্ঞদের। 

আরও পড়ুন: Antarctica: ভেঙেছে বেঙ্গালুরুর আকারের এক বরফচাঁই! জলের তোড়ে ভেসে যাবে দেশ!

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.