বাণিজ্য যুদ্ধে খাড়াখাড়ি চিন ও মার্কিন যুক্তরাষ্ট্র, প্রভাব এশীয় শেয়ার বাজারে

চিনা বিদেশমন্ত্রকের মুখপাত্র হুয়া চুনিং আরও এক ধাপ এগিয়ে বলেন, “মার্কিন যুক্তরাষ্ট্র একগুঁয়েমি সিদ্ধান্ত নিয়েছে। যার মাসুল গুনতে হবে।” পালটা হুঁশিয়ারির সুরে চুনিং দাবি করেন, এর উপযুক্ত জবাব দেবে বেজিং

Updated: Jul 11, 2018, 06:20 PM IST
বাণিজ্য যুদ্ধে খাড়াখাড়ি চিন ও মার্কিন যুক্তরাষ্ট্র, প্রভাব এশীয় শেয়ার বাজারে
প্রতীকী ছবি

নিজস্ব প্রতিবেদন: বাণিজ্য যুদ্ধ চরমে পৌঁছল চিন – মার্কিন যুক্তরাষ্ট্রের মধ্যে। ইতিমধ্যে ২০ হাজার কোটি ডলার চিনা পণ্যের উপর চড়া শুল্ক চাপিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র। যার জেরে যারপরনাই খাপ্পা বেজিং। সে দেশের বাণিজ্য মন্ত্রকের তরফে বুধবার জানানো হয়েছে, মার্কিন যুক্তরাষ্টের এই পদক্ষেপ ‘দুর্ভাগ্যজনক’। ডোনাল্ড ট্রাম্পের এই সিদ্ধান্ত অপ্রত্যাশিত বলে জানানো হয়।

আরও পড়ুন- পুলিস খুনের অভিযোগ উঠল শ্রীলঙ্কার বৌদ্ধ সন্ন্যাসীর বিরুদ্ধে

তবে, চিনা বিদেশমন্ত্রকের মুখপাত্র হুয়া চুনিং আরও এক ধাপ এগিয়ে বলেন, “মার্কিন যুক্তরাষ্ট্র একগুঁয়েমি সিদ্ধান্ত নিয়েছে। যার মাসুল গুনতে হবে।” পালটা হুঁশিয়ারির সুরে চুনিং দাবি করেন, এর উপযুক্ত জবাব দেবে বেজিং। ট্রাম্প প্রশাসনের এই সিদ্ধান্তের জেরে নেতিবাচক প্রভাব পড়ে চিনা শেয়ার বাজারেও।

আরও পড়ুন- তেল না কিনলে মাসুল গুনতে হবে ভারতকে, হুঁশিয়ারি ইরানের

প্রসঙ্গত, মঙ্গলবার চিনা পণ্যে আমদানি শুল্ক বসানোর একটি তালিকা প্রকাশ করে হোয়াইট হাউজ। বিভিন্ন রকমের খাদ্য থেকে তামাক, রাসয়নিক দ্রব্য, কয়লা, ইস্পাত, অ্যালুমিনিয়াম এই তালিকায় রয়েছে। এছাড়াও গাড়ির টায়ার, আসবাবপত্র, ব্যাগ, কুকুর, সাইকেল, টয়লেট পেপার-সহ আরও নিত্য প্রয়োজনীয় জিনিসে চড়া শুল্ক বসিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র।