close

News WrapGet Handpicked Stories from our editors directly to your mailbox

কাশ্মীরের ওপরে নজর রাখছি, আলোচনার মাধ্যমে সমস্যার সমাধান করতে হবে: জিনপিং

কাশ্মীর নিয়ে দরবার করতে এর আগেও চিনে গিয়েছিলেন ইমরান খান। কিন্তু কল্কে পাননি

Updated: Oct 9, 2019, 06:30 PM IST
কাশ্মীরের ওপরে নজর রাখছি, আলোচনার মাধ্যমে সমস্যার সমাধান করতে হবে: জিনপিং

নিজস্ব প্রতিবেদন: বর্তমানে চিন সফরে রয়েছেন পাক প্রধানমন্ত্রী ইমরান খান। শুক্রবার ভারতে আসছেন চিনা প্রেসিডেন্ট। এরকম এক অবস্থায় বুধবার জিনপিং জানিয়ে দিলেন, কাশ্মীরের ওপরে নজর রাখছে বেইজিং। পাকিস্তানের প্রকৃত সমস্যাগুলির সমাধানে সাহায্য করবে চিন। পাশাপাশি জিনপিং আগেই পাকিস্তানকে জানিয়েছিলেন, ভারতের সঙ্গে যে কোনও সমস্যার সমাধান শান্তিপূর্ণ আলোচানার মাধ্যমেই করতে হবে পাকিস্তানকে।

আরও পড়ুন-বিজয়া দশমীর পরই ঘুরে দাঁড়াল বাজার, ৬০০ পয়েন্ট বাড়ল সেনসেক্স, চাঙ্গা ব্যাঙ্ক 

কাশ্মীর নিয়ে দরবার করতে এর আগেও চিনে গিয়েছিলেন ইমরান খান। কিন্তু কল্কে পাননি। কাশ্মীর নিয়ে ভারতকে যে কিছু বলতে রাজি নয় বেইজিং তা আগেই স্পষ্ট করে দিয়েছে তারা। পাশাপাশি ডোনাল্ড ট্রাম্পের একটি প্রশ্নে ধাক্কাও খেয়েছে জিনপিং সরকার। কারণ উইঘুর মুসলিমদের নিয়ে তাদেরও বড়সড় সমস্যা রয়েছে। ট্রাম্পের প্রশ্ন, জিনজিয়াংয়ে যে মুসলিমদের ওপরে অত্যাচার হচ্ছে তার কী হবে?

চিনের সেনা মুখপাত্রও জানিয়ে দিয়েছেন, আলোচনার মধ্যেই কাশ্মীর সমস্যার সমাধান করতে হবে পাকিস্তানকে। তিনি এক বিবৃতিতেত জানিয়েছেন, কাশ্মীর-সহ সব ইস্যু ভারত ও পাকিস্তানকে আলোচনার মাধ্যমে সমাধান করতে হবে। দুদেশের স্বার্থের জন্য এটাই শান্তির রাস্তা।

আরও পড়ুন-CBI-এর হাতে থাকা গোপন তথ্য ফাঁস করলেন ম্যাথু, মুকুলের গ্রেফতারি নিয়ে শুরু জল্পনা

এদিকে, জিনপিংয়ের সফরকালে কোনও চুক্তি বা মৌ সাক্ষর হবে না। সফরের আগেই ভারত জানিয়ে দিয়েছে, ইমরান খানের চিন সফরের সঙ্গে কাশ্মীর ইস্যুর কোনও সম্পর্ক নেই। চিন-সহ সব দেশকেই জানিয়ে দেওয়া হয়েছে ৩৭০ ধারা বিলোপ একান্তই ভারতের বিষয়। এনিয়ে কোনও আলোচনা হবে না।