close

News WrapGet Handpicked Stories from our editors directly to your mailbox

বিজয়া দশমীর পরই ঘুরে দাঁড়াল বাজার, ৬০০ পয়েন্ট বাড়ল সেনসেক্স, চাঙ্গা ব্যাঙ্ক

আকাশের মুখভারের মতো পুজোর কটা দিন ঝিমিয়ে ছিল শেয়ার বাজার। বিশ্ববাজারে মন্দা, মার্কিন-চিনের শুল্কযুদ্ধ, দেশের স্লথ সার্বিক বৃদ্ধি এই রোগের উপসর্গ। কিন্তু বিজয়ার পরের দিনই যেন খোলস ছেড়ে বেরল বাজার। বুধবার দিনের শেষে ৬৪৬ পয়েন্ট বেড়ে বন্ধ হল সেনসেক্স।

Updated: Oct 9, 2019, 04:55 PM IST
বিজয়া দশমীর পরই ঘুরে দাঁড়াল বাজার, ৬০০ পয়েন্ট বাড়ল সেনসেক্স, চাঙ্গা ব্যাঙ্ক
ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন: আকাশের মুখভারের মতো পুজোর কটা দিন ঝিমিয়ে ছিল শেয়ার বাজার। বিশ্ববাজারে মন্দা, মার্কিন-চিনের শুল্কযুদ্ধ, দেশের স্লথ সার্বিক বৃদ্ধি এই রোগের উপসর্গ। কিন্তু বিজয়ার পরের দিনই যেন খোলস ছেড়ে বেরল বাজার। বুধবার দিনের শেষে ৬৪৬ পয়েন্ট বেড়ে বন্ধ হল সেনসেক্স।

গত ৬ দিনে টানা ধসে ৪ শতাংশ পতন হয়েছে শেয়ার বাজারে। জুলাইয়ের এমন শোচনীয় অবস্থা দেখা যায়নি বলে দাবি বিশেষজ্ঞদের। এ দিন একাই ব্যাঙ্ক সেক্টর শেয়ার বাজারকে টেনে নিয়ে যায়। প্রায় ৩.৭ শতাংশ বৃদ্ধি পায় ব্যাঙ্কের শেয়ার। এছাড়াও বেসরকারি ব্যাঙ্ক, ধাতু, রিয়েলটি সেক্টরের শেয়ারও বৃদ্ধি দেখা যায়। শেয়ার বিশেষজ্ঞরা বলছেন, দীপাবলির আগে এ দিন আশার আলো জাগিয়ে তুলল দালাল স্টিট।

আরও পড়ুন- বিজয়া দশমীতে শস্ত্র পূজা হয় না! সমালোচনা করতে শিখুক কংগ্রেস: অমিত শাহ

বিশেষজ্ঞরা বলছেন, নিফটি ১১,৩০০ অঙ্কে নীচে না নামায় ইতিবাচক দিক দেখা যাচ্ছে বাজারে। এ দিন এসবিআই আরও একবার গাড়ি-বাড়ি ঋণের সুদ কমানোর সিদ্ধান্ত নেয়। এর ফলে বাজারে বিনিয়োগের জোয়ার আসে বলে মনে করছেন বিশেষজ্ঞরা। অর্থনীতিকে চাঙ্গা রাখতে মোদী সরকারের ‘ঝোলা’ থেকে আরও কিছু যদি চমক বেরয়, তাহলে দীপাবলিতে  শেয়ার ‘বিকিকিনি’ জোরদার হবে বলে মনে করছেন তাঁরা।