China: উড়ল চিনের নিজের তৈরি প্রথম যাত্রীবাহী জেট...

China's First Home-built Passenger Jet: চিনের নিজের তৈরি প্রথম যাত্রীবাহী উড়োজাহাজ। এরই মধ্যে সি৯১৯ মডেলের ১২০০ উড়োজাহাজ তৈরির ফরমাশ পেয়েছে সংস্থাটি বলে জানা গিয়েছে।

Updated By: May 28, 2023, 08:09 PM IST
China: উড়ল চিনের নিজের তৈরি প্রথম যাত্রীবাহী জেট...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: চিনের নিজেদের তৈরি প্রথম যাত্রীবাহী উড়োজাহাজ আজ, রবিবার তার প্রথম বাণিজ্যিক উড়ান শুরু করল। এতে ১৬৪টি আসন রয়েছে বলে জানা গিয়েছে। এর প্রথম গন্তব্য ছিল সাংহাই থেকে বেজিং। চিনের রাষ্ট্রীয় টেলিভিশনের খবরে বলা হয়েছে, সি৯১৯ মডেলের উড়োজাহাজটি সাংহাইয়ের আকাশের উপর দিয়ে রাজধানী বেইজিংয়ের দিকে যাচ্ছে।

আরও পড়ুন: Global Slavery Index: বিশ্বে ৫ কোটি দাস! দাসপ্রথা তাহলে আজও বিদায় নেয়নি পৃথিবী থেকে?

কয়েক বছর আগে সি৯১৯-এর মহড়া চলার সময় ককপিটে বসেছিলেন প্রেসিডেন্ট জি জিন পিং। তিনি এই উদ্ভাবনকে চিনের অন্যতম সৃজনশীল অ্যাচিভমেন্ট বলেও উল্লেখ করেন।

এই এয়ারবাস তৈরি করেছে 'কমার্শিয়াল এভিয়েশন করপোরেশন অব চিন' (কোমাক)। এয়ারবাস ও বোয়িংয়ের আধিপত্য কমানোর লক্ষ্যে চিন এই উড়োজাহাজ তৈরি করেছে। নিজেরা তৈরি করলেও এর ইঞ্জিন ও বৈদ্যুতিক যন্ত্রাংশ-সহ বেশিরভাগ সরঞ্জামের জন্য বাইরের দেশের উপরই নির্ভর করতে হয়েছে তাদের। প্রথম যাত্রায় চিনের এই উড়ানে যাত্রী ছিল ১৩০ জনেরও বেশি। তিন ঘণ্টার কম সময়ের মধ্যে ফ্লাইটটি তার গন্তব্যে পৌঁছেছে। 

আরও পড়ুন: Pakistan Avalanche: ভয়ংকর তুষারধস! মৃত ১১, চলছে উদ্ধারকাজ...

এর মধ্যে রাষ্ট্রীয় চিন ইস্টার্ন এয়ারলাইন কোমাককে পাঁচটি উড়োজাহাজ তৈরির ফরমাশ দিয়েছে। তবে কোমাকের লক্ষ্য হলো পাঁচ বছরের মধ্যে বার্ষিক ১৫০টি উড়োজাহাজ তৈরি করবে। এরই মধ্যে তারা সি৯১৯ মডেলের ১ হাজার ২০০ উড়োজাহাজ তৈরির ফরমাশ পেয়েছে বলে জানিয়েছে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.