Pakistan Avalanche: ভয়ংকর তুষারধস! মৃত ১১, চলছে উদ্ধারকাজ...

Pakistan Avalanche: কেন পাহাড়-অঞ্চলের যত্রতত্র এভাবে ধস নামছে? বিশ্ব জুড়ে জলবায়ু বদলের জেরে সর্বত্রই আবহাওয়ার ব্যাপক পরিবর্তন ঘটেছে। তার জেরে ঘটছে নানা প্রাকৃতিক দুর্ঘটনা।

Updated By: May 28, 2023, 02:17 PM IST
Pakistan Avalanche: ভয়ংকর তুষারধস! মৃত ১১, চলছে উদ্ধারকাজ...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ভয়াবহ তুষারধস নেমেছে পাকিস্তানে। বরফের নীচে চাপা পড়ে অন্তত ১০ জনের মৃত্যু হয়েছে বলে খবর পাওয়া গিয়েছে। মৃতদের মধ্যে আছেন তিন মহিলাও। আরও অন্তত ২৫ জনকে ঘটনাস্থল থেকে উদ্ধার করা হয়েছে। এঁদের সকলেই গুরুতর আহত। সকলেরই চিকিৎসা চলছে।

আরও পড়ুন: Model Villages Opposite LAC: বিপদে ভারত? নিয়ন্ত্রণরেখার পাশেই গ্রাম বানাচ্ছে চিন, সেনাছাউনিও...

পাকিস্তানের গিলগিট-বাল্টিস্তান প্রদেশে শনিবার হঠাৎই এই ধস নামে। বরফের চাঁই ভেঙে তা পাহাড়ের ঢাল বেয়ে গড়িয়ে নেমে যায় নীচের দিকে। আচমকা ঘটা এই দুর্যোগ থেকে বাঁচতে পারেননি অনেকেই। বরফের নীচে চাপা পড়েন তাঁরা।

পাকিস্তানের একেবারে উত্তর পূর্ব কোণে ভারত-সীমান্তের গা ঘেঁষে গিলগিট-বাল্টিস্তান। হিমালয়ের বুকে এই পাহাড়ি এলাকা প্রায় সর্বক্ষণই তুষারাবৃত থাকে। স্থানীয় পুলিস জানিয়েছে, দুর্ঘটনার খবর পেয়েই সেখানে ছুটে গিয়েছিলেন তারা। এলাকার মানুষও উদ্ধারকাজে হাত লাগিয়েছিলেন। উদ্ধারের জন্য আসে পাক সেনা জওয়ানেরাও। বরফস্তূপের নীচে চাপা পড়া লোকজনকে উদ্ধার করেন তাঁরা। আরও কেউ সেখানে আটকে আছেন কিনা, খতিয়ে দেখা হচ্ছে।

আরও পড়ুন: Middle East Project: এবার দিল্লি থেকে টানা রেলপথে মধ্যপ্রাচ্য? এশিয়ার 'লার্জেস্ট রেল নেটওয়ার্ক'...

গিলগিট-বাল্টিস্তান প্রদেশের মুখ্যমন্ত্রী খালিদ খুরশিদ খান এই ঘটনায় গভীর শোক প্রকাশ করেছেন। স্থানীয় প্রশাসনকে দ্রুত এবং তৎপরতার সঙ্গে উদ্ধারকাজ চালিয়ে যাওয়ার নির্দেশ দেন তিনি। পাক প্রধানমন্ত্রী শাহবাজ শরিফও শোকাহত। তুষারধসে মৃত্যুর ঘটনায় শোক প্রকাশ করেন তিনি।

কেন পাহাড়-অঞ্চলের যত্রতত্র এভাবে ধস নামছে? আবহাওয়া পরিবর্তনের জন্যই এরকম ঘটছে বলে বহুদিন থেকেই আবহাওয়াবিদেরা বলে আসছেন। পাক প্রধানমন্ত্রীও এরকম একটা ইঙ্গিতই দিয়েছেন।  

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.