‘বিশ্বাস করুন, সমস্যার সমাধান হবেই’ মাসুদ প্রসঙ্গে সাফাই চিনা রাষ্ট্রদূতের

আজ তাঁর বাসভবনে দোল অনুষ্ঠানের উপলক্ষে সাংবাদিকদের ঝওহুয়ি বলেন, ভারতের উদ্বেগ নিয়ে সচেতন চিন। মাসুদ আজহারের বিষয়ে আরও আলোচনা প্রয়োজনেই ভিটো প্রয়োগ করা হয়েছে

Updated By: Mar 17, 2019, 02:51 PM IST
‘বিশ্বাস করুন, সমস্যার সমাধান হবেই’ মাসুদ প্রসঙ্গে সাফাই চিনা রাষ্ট্রদূতের
ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন: চার-চার বার ভিটো প্রয়োগ করে মাসুদ আজহারকে ‘আন্তর্জাতিক জঙ্গি’ তকমা থেকে বাঁচিয়েছে চিন। এ বারের অজুহাত ছিল পদ্ধতিগত সমস্যা থাকায় মাসুদের বিষয়ে আরও আলোচনার প্রয়োজন। তবে, ভারতে নিযুক্ত চিনা দূত লুয়ো ঝাওহুয়ি বলছেন, বিশ্বাস করুন, এই সমস্যার সমধান হবেই।

আজ তাঁর বাসভবনে দোল অনুষ্ঠানের উপলক্ষে সাংবাদিকদের ঝওহুয়ি বলেন, ভারতের উদ্বেগ নিয়ে সচেতন চিন। মাসুদ আজহারের বিষয়ে আরও আলোচনা প্রয়োজনেই ভিটো প্রয়োগ করা হয়েছে। তবে, ঝওহয়ির কথায়, আমি আশাবাদী, এই সমস্যার সমাধান হবেই। উল্লেখ্য, গত বৃহস্পতিবার চিন ভিটো প্রয়োগ করে মাসুদকে আন্তর্জাতিক জঙ্গি তকমা দেওয়া থেকে বিরত রাখে। নিরাপত্তা পরিষদে বাকি চার দেশ মার্কিন যুক্তরাষ্ট্র, ফ্রান্স, ব্রিটেন এবং রাশিয়ার তরফে সমর্থন মিললেও চিনের ভিটোয় তা বানচাল হয়ে যায়।

আরও পড়ুন- নিউ জিল্যান্ডের মসজিদে জঙ্গি হামলায় নিহত ৫ ভারতীয়, মৃতের সংখ্যা বেড়ে ৫০

২০০৯ এবং ২০১৬ সালে ভারতের প্রস্তাবকে সরাসরি খারিজ করে দেয় চিন। ২০১৭ সালে নিরাপত্তা পরিষদে ফের নিষেধাজ্ঞার প্রস্তাব উঠলে ভিটো প্রয়োগ করে চিন। তবে, এবারে পুলওয়ামা নাশকতার পর বেজিং আন্তর্জাকি মঞ্চে বেশ চাপে থাকে। মার্কিন যুক্তরাষ্ট্র স্পষ্ট জানিয়ে দেয়, পাকিস্তানের জঙ্গিদের বিরুদ্ধে বেজিং কোনও পদক্ষেপ না করে থাকলে, সন্ত্রাস দমনে দৃষ্টান্তমূলক ভূমিকা নেবে আমেরিকা। গত ১৪ ফেব্রুয়ারি পুলওয়ামায় জঙ্গি হামলায় নিহত হন ৪০ সিআরপিএফ। এ ঘটনার দায় স্বীকার করে পাক মদত পুষ্ট জঙ্গি মাসুদ আজহারের সংগঠন জইশ-ই-মহম্মদ।