ট্রাম্প না ক্লিনটন, কে জিতবে? ভবিষ্যতবাণী চাইনিজ বানরের

হিলারি না ডোনাল্ড ট্রাম্প? এখনও মনস্থির করতে পারেননি মার্কিন নাগরিক। জনমত সমীক্ষায় রোজ ওঠানামা। তবে এক বানর কিন্তু ভবিষ্যত্‍বাণী করে ফেলল। তার পছন্দ ডোনাল্ড ট্রাম্প। পাঁচ বছরের গেডার সামনে দুটি কাট আউট রাখা হয়েছে। গেডা, ট্রাম্পকেই সেরার শিরোপা দিয়েছে। ট্রাম্পের গালে চুমুও খেয়েছে।

Updated By: Nov 6, 2016, 10:38 AM IST
ট্রাম্প না ক্লিনটন, কে জিতবে? ভবিষ্যতবাণী চাইনিজ বানরের

ওয়েব ডেস্ক: হিলারি না ডোনাল্ড ট্রাম্প? এখনও মনস্থির করতে পারেননি মার্কিন নাগরিক। জনমত সমীক্ষায় রোজ ওঠানামা। তবে এক বানর কিন্তু ভবিষ্যত্‍বাণী করে ফেলল। তার পছন্দ ডোনাল্ড ট্রাম্প। পাঁচ বছরের গেডার সামনে দুটি কাট আউট রাখা হয়েছে। গেডা, ট্রাম্পকেই সেরার শিরোপা দিয়েছে। ট্রাম্পের গালে চুমুও খেয়েছে।

আরও পড়ুন- প্রেসিডেন্সিয়াল ডিবেট কি কৌলিন্য হারাচ্ছে?

এদিকে, মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে ইস্যু এবার নিষিদ্ধ মাদকও। মারিজুয়ানাকে বৈধ করার দাবি উঠছে বিভিন্ন মহলে। এই মাদক এখনও কাগজে কলমে নিষিদ্ধ। কিন্তু আমেরিকার অধিকাংশ স্টেটেই অবাধে চলে বিকিকিনি। ওষুধের দোকানেই মেলে মারিজুয়ানা। পুলিস দেখেও দেখে না।

আরও পড়ুন- আমেরিকার ভোটে এঁরাও আছেন

পঞ্চাশটি স্টেট এবং ডিস্ট্রিক্ট অফ কলম্বিয়া নিয়ে তৈরি মার্কিন যুক্তরাষ্ট্র। তার মধ্যে চব্বিশটি স্টেটই চায় মারিজুয়ানার বৈধতা। সাম্প্রতিক সমীক্ষা বলছে, প্রাপ্তবয়স্ক মার্কিন নাগরিকদের ষাট শতাংশেরই মারিজুয়ানা নিয়ে আপত্তি নেই। মারিজুয়ানার বৈধকরণ নিয়ে বিশেষ প্রস্তাব এসেছে। বলা হচ্ছে প্রপোজিশন সিক্সটি ফোর। মার্কিন প্রেসিডেন্সিয়াল ভোটের সঙ্গেই ন'টি স্টেটে ওই নিয়ে ভোটাভুটি। সবচেয়ে জনবহুল স্টেট ক্যালিফোর্নিয়াতেও সম্ভবত সেই স্টেটে এই নিষিদ্ধ মাদক বৈধতা পেতে চলেছে। কারণ মার্কিন জনগণ মনে করছেন মাদক নয়, ব্যথা নিরসনের ওষুধ হিসেবে মারিজুয়ানার বৈধতা প্রয়োজন।