Christmas Asteroid: পৃথিবীর দিকে ভয়ংকর গতিতে ধেয়ে আসছে 'ক্রিসমাস অ্যাস্টেরয়েড'! কেউ জানে না কী ঘটবে...

Christmas Asteroid: বিজ্ঞানীরা বলছেন, এটি 'স্ট্যাচু অফ লিবার্টি'র চেয়ে সামান্য ছোট। ১৫ ডিসেম্বর নাগাদ এটি পৃথিবীর কাছাকাছি আসবে। পৃথিবী থেকে এর দূরত্ব হবে ৬,৮৬,০০০ কিলোমিটার।

Edited By: সৌমিত্র সেন | Updated By: Dec 12, 2022, 06:30 PM IST
Christmas Asteroid: পৃথিবীর দিকে ভয়ংকর গতিতে ধেয়ে আসছে 'ক্রিসমাস অ্যাস্টেরয়েড'! কেউ জানে না কী ঘটবে...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ইউরোপিয়ান স্পেস এজেন্সি একটা নতুন প্রতিযোগিতার আবহাওয়া তৈরি করেছে। বিজ্ঞানীদের ওপেন চ্যালেঞ্জ করে তারা জানিয়েছে-- খুঁজে দিন সেই অ্যাস্টেরয়েডটি যা ধেয়ে আসছে পৃথিবীর দিকে! না, বিষয়টা ঠিক এরকমই নয়। তবে, একটি গ্রহাণু ধেয়ে আসছে পৃথিবার দিকে যার নাম দেওয়া হয়েছে 'ক্রিসমাস অ্যাস্টেরয়েড'। আপাতত সাউদার্ন হেমিস্ফিয়ার থেকে এই অ্যাস্টেরয়েডটির ভিউ পরিষ্কার মিলবে বলে জানা গিয়েছে। এটিকে স্বাভাবিক ভাবেই 'নিয়ার-আর্থ-অবজেক্ট' (নিইও) বলা হচ্ছে। এটি ১৫-১৭ ডিসেম্বর দৃশ্যমান হওয়ার কথা রয়েছে। তবে বিজ্ঞানীরা এটাও জানিয়েছেন, এর থেকে পৃথিবীর অন্তত কোনও ক্ষতি ঘটবে না।

আরও পড়ুন: Taslima Nasarin: 'ওরাও মুসলিম কিন্তু...' মরক্কোর ফুটবলারের স্ত্রীর খোলামেলা ছবি শেয়ার তসলিমার

একেবারেই কি কিছু জানা যায়নি গ্রহাণুটি সম্পর্কে?

হ্যাঁ, এর আকার সম্পর্কে জানা গিয়েছে। বিজ্ঞানীরা বলছেন, এটি 'স্ট্যাচু অফ লিবার্টি'র চেয়ে সামান্য ছোট। ১৫ ডিসেম্বর নাগাদ এটি পৃথিবীর কাছাকাছি আসবে। পৃথিবী থেকে এর দূরত্ব হবে ৬,৮৬,০০০ কিলোমিটার। গ্রহাণু স্বাভাবিক ভাবেই পাথুরে। সৌরজগৎ তৈরি হওয়ার সময়ে উদ্বৃত্ত মহাজাগতিক বস্তুই পরে বড় বড় বস্তুর টানে ঘপরতে থাকে মহাকাশ জুড়ে। ফলে, যে কোনও অ্যাস্টেরয়েডের বয়সই ৪.৬ বিলিয়ন বা  ৪৬০ কোটি বছর। 

আরও পড়ুন: United Nations Representative: ভারত বহুত্ববাদী এবং সহনশীল! নির্দ্বিধায় স্বীকার করে নিল রাষ্ট্রসংঘ...

গ্রহাণু মাত্রই তো 'নিয়ার-আর্থ-অবজেক্ট' (নিইও) নয়। তা হলে কোনগুলিকে 'নিইও' বলা হয়?

নাসা জয়েন্ট প্রপালশন ল্যাবেরটরি বা জেপিএল বলছে, সূর্য ও পৃথিবীর মধ্যে দূরত্ব ৯৩ মিলিয়ন বা ৯ কোটি ৩০ লাখ মাইল। পৃথিবীর দিকে ধেয়ে আসা যে কোনও গ্রহাণুকেই নিইও বলা হয় না। আমাদের গ্রহের দিকে ধেয়ে আসা কোনও গ্রহাণু যদি সূর্য ও পৃথিবীর মধ্যেকার দূরত্বের দেড় গুণেরও কম দূরত্বের পাল্লায় চলে আসে তখন সেটা 'নিয়ার-আর্থ-অবজেক্ট' (নিইও) তকমা পায়। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)  

.