চেঙ্গিজ নন, জলবায়ুদস্যুই ধ্বংস করেছিল Central Asia-র সভ্যতা

আমু ডারিয়া এবং সির ডারিয়া নদীর পলিগঠিত উর্বর ভূমিতে জনবসতি গড়ে উঠেছিল।

Updated By: Feb 3, 2021, 03:37 PM IST
চেঙ্গিজ নন, জলবায়ুদস্যুই ধ্বংস করেছিল Central Asia-র সভ্যতা

নিজস্ব প্রতিবেদন: ইতিহাসে স্থির সত্য বলে কিছু নেই। নতুন নতুন গবেষণায় বারবারই বদলে যায় তার অভিমুখ। তেমনই অভিমুখ-বদলানো তথ্য় প্রকাশ্য়ে এল। জানা গেল, চেঙ্গিজ খান নন, মধ্য এশিয়ার  সভ্যতা ধ্বংসের জন্য় দায়ী জলবায়ুর পরিবর্তন।

এতদিন ইতিহাস বই থেকে সকলে পড়েছেন এবং জেনেছেন যে, ত্রয়োদশ শতকের প্রথম দিকে (early 13th century)দক্ষিণ কাজাকাস্তান (southern Kazakhstan) উজবেকিস্তান এবং কিরগিজস্তানের প্রাচীন সভ্যতা ধ্বংসের (Central Asia’s medieval river civilisations) জন্য দায়ী মোঙ্গল অধিপতি চেঙ্গিজ খান (Genghis Khan)। কিন্তু সাম্প্রতিক গবেষণা অন্য ইতিহাস তুলে আনছে। ইংল্যান্ডের লিঙ্কন বিশ্ববিদ্যালয়ের (University of Lincoln, UK) গবেষক এবং আবহাওয়া বিজ্ঞানীরা বলছেন, চেঙ্গিজের আক্রমণ নয়, এই এলাকার জনবসতি ও সভ্যতা ধ্বংস হয়ে যায় জলবায়ু পরিবর্তনের ফলেই।

Also Read: California-র পার্কে ভেঙে ফেলা হল Gandhi মূর্তি, তীব্র ক্ষোভ প্রবাসী ভারতীয়দের

মধ্য এশিয়ার (Mid Asia) আমু ডারিয়া (Amu Darya)এবং সির ডারিয়া (Syr Darya) নদীর পলিগঠিত উর্বর ভূমিতে এই জনবসতি গড়ে উঠেছিল। এখন নতুন গবেষণায় জানা যাচ্ছে, ত্রয়োদশ শতক নাগাদ এই এলাকায় জলবায়ুর ব্যাপক পরিবর্তন হয়। ফলে সব নদী শুকিয়ে যায়। সেই কারণেই বাসিন্দারা এলাকা পরিত্যাগ করে।

নদী-ইতিহাস বিশেষজ্ঞ মার্ক ম্যাকলিনের 
(Mark Macklin)মতে, এই সভ্যতা সপ্তম এবং অষ্টম শতাব্দীর আরবদের আক্রমণ  সহজেই সামলেছিল। আক্রমণ থেমে যাওয়ার পরে যারা পালিয়ে গিয়েছিল, তারা আবার ওই এলাকায় ফিরে এসেছিল। আসলে তখনও এলাকাটি খুব উর্বর ছিল। কিন্তু ১৩ শতকের পরে আর তা দেখা যায়নি। তখন থেকেই নদীগুলি শুকিয়ে যাওয়ার শুরু এবং উর্বরতা কমায় আস্তে আস্তে সভ্যতার রসদে টান পড়তে শুরু করে। আর গতি স্তিমিত হয়ে আসে সভ্যতার।

Also Read: ধ্বংসস্তুপ থেকে বেরিয়ে আসছে জঙ্গিদের মৃতদেহ, নরসংহারের প্রমাণ পেল Army

.