নয়া Covid Strain-এ আতঙ্ক, গত ১ মাসে UK ফেরত যাত্রীদের খুঁজে বের করার পরিকল্পনা কেন্দ্রের

ব্রিটেনের স্বাস্থ্য মন্ত্রকের দাবি, কোভিড-১৯ এর থেকে বহুগুন দ্রুত সংক্রমণ ছড়াচ্ছে নতুন এই Strainটি

Updated By: Dec 22, 2020, 09:38 PM IST
নয়া Covid Strain-এ আতঙ্ক, গত ১ মাসে UK ফেরত যাত্রীদের খুঁজে বের করার পরিকল্পনা কেন্দ্রের

নিজস্ব প্রতিবেদন: করোনাভাইরাসের(Coronavirus) নতুন এক প্রজাতি(Strain) দ্রুত ছড়াচ্ছে ব্রিটেনে। এনিয়ে আশঙ্কায় বরিস জনসন সরকার।

ভারতে এই নতুন Strain এর সন্ধান এখনও পাওয়া যায়নি বলে জানিয়েছেন NITI Aayog সদস্য ভি কে পল। এনিয়ে আতঙ্কের কোনও কারণ নেই বলেও তিনি আশ্বাস দিয়েছেন। তবে কোনও ঝুকি নিতে রাজী নয় কেন্দ্র। গত এক মাসে ব্রিটেন(UK) থেকে যারা ভারতে এসেছেন তাদের খুঁজে বের করার কথা ভাবছে কেন্দ্র। এমনটাই খবর কেন্দ্রীয় সরকার সূত্রে।

আরও পড়ুন-সব উত্তর দিয়েছি, এর জন্য অমিত শাহকে ধোকলা খাওয়াতে হবে: Mamata

এসপ্তাহে ব্রিটেন থেকে ভারতে এসেছেন এমন ৮ জনের দেহে মিলেছে করোনাভাইরাসের(Covid-19) অস্তিত্ব। বাকী অনেকের রক্ত পরীক্ষা করা হলেও কোনও রিপোর্ট এখনও আসেনি। এখনও পর্যন্ত যে ৮ জনের দেহে করোনাভাইরাসের অস্তিত্ব পাওয়া গিয়েছে তা করোনার নতুন Strain নয়।

গত সপ্তাহের শেষেই দেশ করোনা আক্রান্তের সংখ্যা ১ কোটি ছাড়িয়েছে। আক্রান্ত রোগীর সংখ্যায় ভারতের আগে রয়েছে একমাত্র মার্কিন যুক্তরাষ্ট্র(USA)। দেশে এখনও পর্যন্ত করোনার বলি হয়েছেন ১,৪৬,০০০ জন।

ব্রিটেনে করোনার ওই নতুন Strain-টির সংক্রমণ শুরু হওয়ার পরই সতর্ক হয়েছে বিশ্বের বহু দেশ। কমপক্ষে ১১টি দেশে নিষিদ্ধ করেছে ব্রিটেনের(UK) উড়ান। অস্ট্রেলিয়া, ডেনমার্ক, বেলজিয়াম, দক্ষিণ আফ্রিকার মতো দেশে মিলেছে করোনার ওই নতুন প্রজাতির সন্ধান।

আরও পড়ুন-মিনিকিট খেয়ে গিয়ে খোঁজ রাখেনি : বাসুদেব বাউল, ওর মেয়ের D.ed-টা করিয়ে দিতে বলেছি : Anubrata

ব্রিটেনের স্বাস্থ্য মন্ত্রকের দাবি, কোভিড-১৯ এর থেকে বহুগুন দ্রুত সংক্রমণ ছড়াচ্ছে নতুন এই Strainটি। দেশের প্রধানমন্ত্রী বরিস জনসন অবশ্য দাবি করেছেন, করোনার নতুন প্রজাতিটি দ্রুত সংক্রমিত হলেও তার মারণ ক্ষমতা যে বেশি তা এখনও প্রমাণিত হয়নি।