Comet: ধ্বংস? পৃথিবীর দিকে ধেয়ে আসছে দারুণ গতিশীল এক ধূমকেতু! কবে জানেন?

এবার এটি যদি কোনও ভাবে সূর্যের আকর্ষণ সামলে বেরিয়ে যেতে পারে, তবে আর কোনও দিনই এটি সৌরজগতে ফিরে আসবে না, ভেসে বেড়াবে মিল্কি ওয়েতে।

Updated By: Apr 5, 2022, 03:05 PM IST
Comet: ধ্বংস? পৃথিবীর দিকে ধেয়ে আসছে দারুণ গতিশীল এক ধূমকেতু! কবে জানেন?

নিজস্ব প্রতিবেদন: সামনের মাসে সহসা আলোকিত হয়ে উঠবে আকাশ, জ্বলে উঠবে অন্ধকার শূন্যতা।  পৃথিবীর দিকে ধেয়ে আসছে এক ধূমকেতু। যার পোশাকি নাম-- C/2021 O3 (PanSTARRS)। আমাদের সৌরজগতের অন্তর্গ্রহশূন্যতায় এই প্রথম নেমে আসছে এটি। আগামি মে মাসে এটি পৃথিবীকে অতিক্রম করবে বলে অনুমান।

অবশ্য ২০২১ সালের জুলাইতেই এটা জানা গিয়েছিল। তখনই তার যাত্রা শুরু হয়ে গিয়েছিল। এখন এটি সূর্যের পিছন দিকে অবস্থান করছে। এটা উর্ট ক্লাউড থেকে বেরিয়ে আসছে। এই উর্ট ক্লাউড হল সৌরজগতের সব থেকে দূরতর অঞ্চল। মনে করা হয়, এই উর্ট ক্লাউড দৈত্যাকার এক মেঘপুঞ্জ।

সকলেই জানেন, মহাকাশে সূর্য বা অন্য নক্ষত্র কঠিন গ্যাস, ধুলো, বরফখণ্ড, পাথরে তৈরি হয়ে ওঠে। এগুলি তৈরি হয়ে গেলে যা এখান থেকে উদ্বৃত্ত হয়, সেগুলি থেকেই তৈরি হয় উল্কা বা ধূমকেতু। এর ক্ষেত্রেও একই কথা খাটে। 

সূর্যের কাছ দিয়ে এটি যাবে আগামি ২১ এপ্রিল নাগাদ। আর পৃথিবীর কাছ দিয়ে যাবে ৮ মে নাগাদ।    
মহাকাশবিদরা জানাচ্ছেন, এই ধূমকেতুটি আমাদের সৌরজগতে আসছে এই প্রথম। আর এবার এটি যদি কোনও ভাবে সূর্যের আকর্ষণ সামলে বেরিয়ে যেতে পারে, তবে আর কোনও দিনই এটি সৌরজগতে ফিরে আসবে না। মিল্কি ওয়েতে ভেসে বেড়াবে।

আরও পড়ুন: করোনার পুরনো দুটি ভ্যারিয়েন্টের মিশ্রণ এই XE variant কেন ভয়ঙ্কর জানেন?

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.