দুর্গার ছবিতে ট্রাম্প-কমলা! গরম আমেরিকার ভোট-বাজার!

দুর্গারূপে কমলা, অসুররূপে ট্রাম্প, সিংহরূপে বাইডেন। ভোটের মুখে ছবি-বিতর্ক মার্কিন মুলুকে

Updated By: Oct 20, 2020, 06:14 PM IST
দুর্গার ছবিতে ট্রাম্প-কমলা! গরম আমেরিকার ভোট-বাজার!

নিজস্ব সংবাদদাতা: মা দুর্গা লহমায় বাংলার সঙ্গে জুড়ে দিলেন আমেরিকা!

দুর্গাপুজো হবে কি হবে না, হলে কী ভাবে হবে-- এ সব নিয়ে কলকাতা এখন উত্তপ্ত। এ দিকে সম্পূর্ণ ভিন্ন কারণে দুর্গাকে কেন্দ্র করে তেতে উঠল আমেরিকা। 

বিতর্ক বেঁধেছে কমলার বোনঝি মীনার একটি পোস্ট নিয়ে। তিনি টুইটারে এমন একটি ছবি পোস্ট করেছেন, যেখানে দুর্গারূপে কমলা, অসুররূপে ট্রাম্প এবং সিংহরূপে বাইডেনকে দেখা যাচ্ছে। এ ছবি দেখে ক্ষুব্ধ ও দেশের হিন্দু সংগঠনগুলি।

এ ছবি ভোটের মুখে বিপাকেই ফেলল ডেমোক্র্য়াটদের। নবরাত্রি চলছে। এ সময়ে মার্কিন-হিন্দু ভোটব্য়াঙ্কের কথা ভোলেনি তারা। এই ছবিকে হাতিয়ার করেই তারা ধর্মীয় অনুভূতি উস্কে দেওয়ার কৌশল করেছে বলে মত একাংশের। কিন্তু এ কৌশল উল্টে অস্বস্তিই বাড়াল জো বাইডেন-কমলাদের।

এমন ছবি পোস্ট করার জন্য় ক্ষমা চাইতে হবে কমলার বোনঝিকে, এই দাবি জানিয়েই সোচ্চার হয়েছে হিন্দু সংগঠনগুলি। শেষমেশ সমালোচনার জেরে ছবিটি টুইটার থেকে সরিয়ে দিয়েছেন মীনা।

ছবিটি প্রসঙ্গে হিন্দু আমেরিকান ফাউন্ডেশনের তরফে জানানো হয়েছে, মা দুর্গার মুখ সুপারইম্পোজড করে যেভাবে ব্য়ঙ্গচিত্রটি তৈরি করা হয়েছে, তাতে অনেক হিন্দুই ব্য়থিত হয়েছেন।

অন্য় দিকে, হিন্দু আমেরিকান পলিটিক্য়াল অ্য়াকশন কমিটির বলেছে, মীনার টুইটের আগেই এ ছবি হোয়াটসঅ্য়াপে ছড়ানো হয়েছে। বাউডেন শিবিরের তরফেও দাবি করা হয়েছে, তারা এ ছবি বানায়নি।

সেখানকার সংস্কৃতিমনস্কদের একাংশ বলেছেন, এরকম ব্য়ঙ্গ করে যদি ভোটপিয়াসিরা ভাবেন হিন্দু-ভোট তাঁরাই পাবেন, তা হলে তাঁরা আরেকবার ভাবুন। এই ছবি হিন্দুদের জন্য় খুবই আপত্তিকর ও অপমানজনক।

আরও পড়ুন: পুজোয় করোনা সংক্রমণ বৃদ্ধির আশঙ্কা, তড়িঘড়ি বেড বাড়ানো হচ্ছে মেডিক্যালে

.