নিজস্ব প্রতিবেদন: করোনা নিয়ে আলোচনা-চর্চার বিরাম নেই। হঠাত্‍ কোথা থেকে এই বিভীষিকা এল এবং কী ভাবেই বা এর মোকাবিলা সম্ভব, তা নিয়ে নানা ভাবে ভাবছে মানুষ। 


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

কিন্তু করোনা-ত্রাসে জর্জরিত গোটা বি‌শ্বের মানুষ সম্ভবত এটা জেনে চমকে উঠবেন যে, ২ বছর আগে নয় করোনা মানুষের জীবনে বিভীষিকা নিয়ে এসেছিল আজ থেকে ২০ হাজার বছর আগেই! 


আরও পড়ুন: Dragon Man: প্রায় দেড় লক্ষ বছরের পুরনো করোটি খুলে দিচ্ছে Homo sapiens নিয়ে গবেষণার নতুন দরজা


সম্প্রতি এক গবেষণা বলছে ২০ হাজার বছর আগে দক্ষিণ-পূর্ব এশিয়া করোনার কবলে পড়েছিল। মূলত East Asia-র কিছু দেশ যেমন চিন (China), জাপান (Japan) ও ভিয়েতনাম (Vietnam) অঞ্চলের আধুনিক মানুষের ডিএনএ-তে করোনাভাইরাস সংক্রমণের ছাপ রয়ে গেছে বলে দেখেছেন বিজ্ঞানীরা। আর এ থেকেই করোনার  জিনগত অভিযোজনের (genetic adaptation) প্রসঙ্গও উঠে এসেছে। 


এই অঞ্চলের আধুনিক মানুষের অন্তত ৪২ টি জিনে করোনার ভিন্ন গোত্রের চিহ্ন মিলেছে। Human Genome পরীক্ষা করে দেখা হয়েছে কারণ এর মধ্যেই বিবর্তনের তথ্য মেলে। সেখান থেকেই ৪২‌টি এমন জিনের খোঁজ পাওয়া গিয়েছে, যেগুলি করোনা ভাইরাস সংক্রমণ আগে যখন হয়েছিল সেখান থেকে বিবর্তিত হয়ে তৈরি হয়েছে বলে মনে করছেন বিজ্ঞানীরা। আগামি দিনে অতিমারী কী রূপ নিতে পারে, করোনা ভাইরাসের বিবর্তিত এই তথ্যের উপর ভিত্তি করে সেই দিকেই এবার আলোকপাত করছে এই গবেষণা। 


এই গবেষণার নাম দেওয়া হয়েছে- An ancient viral epidemic involving host coronavirus interacting genes more than 20,000 years ago in East Asia. 'কারেন্ট বায়োলজি' (Current Biology) নামে এক জার্নালে এই গবেষণা প্রকাশিত হয়েছে।


গবেষণা বলছে, গত ২০ বছর ধরে তিন রকমের করোনা ভাইরাস-- কোভিড-১৯ (COVID-19), সার্স (SARS) এবং মার্স (MERS) মানবজাতিকে সংক্রমিত করতে অভিযোজিত হয়েছে। এই গবেষণার রিপোর্ট বলছে, বাদুড় বা অন্য কোনও প্রাণী থেকেই এই তিন রকমের করোনা ভাইরাস মানবদেহে এসেছে।


যে ৪২টি জিন প্রাচীন কালের করোনা সংক্রমণ থেকে বিবর্তিত হয়ে এসেছে অস্ট্রেলিয়ার বিশ্ববিদ্যালয়ের এই প্রকল্পের গবে‌ষক-লেখক Yassine Souilmi ও Ray Tobler  সেগুলিকে নিয়ে আরও পরীক্ষা করার কথা উল্লেখ করেছেন। তাঁরা বলেন, এটা হলে কোভিড-১৯-এর 'ইমিউন রেসপন্স' বুঝে ওষুধ প্রস্তুতেও সহায়তা পেতে পারেন এ কালের গবেষকেরা।


(Zee 24 Ghanta App : দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 


আরও পড়ুন: ব্রিটেনের নতুন স্বাস্থ্যমন্ত্রী সাজিদ জাভিদ