Dragon Man: প্রায় দেড় লক্ষ বছরের পুরনো করোটি খুলে দিচ্ছে Homo sapiens নিয়ে গবেষণার নতুন দরজা

মানবপ্রজাতির আদিম পুরুষের সন্ধানে নতুন করে আলোকপাত করবে এই গবেষণা।

Updated By: Jun 26, 2021, 09:30 PM IST
Dragon Man: প্রায় দেড় লক্ষ বছরের পুরনো করোটি খুলে দিচ্ছে Homo sapiens নিয়ে গবেষণার নতুন দরজা

নিজস্ব প্রতিবেদন: শুক্রবার বিজ্ঞানীরা জানান, ১ লক্ষ ৪০ হাজার বছরের পুরনো একটি নরকরোটি উত্তর চিন থেকে  আবিষ্কৃত হয়েছিল। যা এক নতুন মানব প্রজাতির ইঙ্গিত দিচ্ছে। বিজ্ঞানীরা এর নাম দিয়েছেন Homo longi অথবা Dragon Man। গবেষকেরা দাবি করেছেন, এই প্রজাতিটি বিবর্তনগত সম্পর্কে আদিম মানবের পরিচিত প্রজাতির যেমন নিয়ানডার্থাল এবং হোমো ইরেকটাসের খুব কাছাকাছি। 

skull টি পূর্ণাঙ্গ পুরুষের, যাদের মাথা ছিল খুব বড়, ভুরু ছিল মোটা, চোখ কোটরগত এবং নাক থ্যাবড়ানো। গত ৮৫ বছর ধরে এটি একটি কুয়োর মধ্যে লুকনো ছিল। শ্রমিকেরা একটি সেতুর নির্মাণকাজের জন্য খোঁড়াখুঁড়ি করতে শুরু করলে এটা প্রকাশ্যে আসে।

আরও পড়ুন: ‘We have to get paid’: 'লাইভ' খবর পড়ার মাঝেই বিস্ফোরক সংযোজন ক্ষুব্ধ সঞ্চালকের!

যদিও এই করোটি ১৯৩৩ সালে আবিষ্কৃত হয়েছিল। এটি পাওয়া গিয়েছিল চিনে। Northeast China-র Dragon River সন্নিহিত অঞ্চলে এটি পাওয়া গিয়েছে বলে বিজ্ঞানীরা এর নাম দিয়েছেন Dragon Man। না  হলে এর পরিচিত নাম-- Homo longi।

University of Wisconsin-Madison-এর paleoanthropologist John Hawks বলেন, এটা একটা দারুণ ব্যাপার। এই ধরনেরর fossil পাওয়া খুবই বিরল একটা ব্যাপার। এত ভাল কন্ডিশনে কোনও ফসিল পাাওয়াটা একমাত্র স্বপ্নেই সম্ভব।

১৯৩৩ সালে হারবিন শহরের কাছে একটি সেতুর কাজ করতে গিয়ে শ্রমিকেরা এই অদ্ভুত করোটিটি পান। এর ঠিক ৪ বছর আগে গবেষকেরা অন্য একটি করোটি পেয়েছিলেন বেজিংয়ের কাছে। যেটির ডাক নাম দেওয়া হয়েছিল Peking Man। এটি এশিয়ার আদিম মানব প্রজাতির পূর্বতন বিবর্তনপুরুষের সঙ্গে সংযোগসাধন করেছিল।

(Zee 24 Ghanta App : দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

আরও পড়ুন: করোনা-আবহে সহকর্মীকে চুমু খেয়ে বিপাকে ব্রিটিশ স্বাস্থ্যমন্ত্রী

.