উহানের ল্যাব থেকে ভুলবশত ছড়িয়েছে করোনাভাইরাস, নতুন রিপোর্টে চাঞ্চল্যকর তথ্য

উহানের ওয়েট মার্কেট থেকে করোনা ছড়িয়েছিল বলে বারবার বলে আসছে চিন।

Updated By: Apr 19, 2020, 05:16 PM IST
উহানের ল্যাব থেকে ভুলবশত ছড়িয়েছে করোনাভাইরাস, নতুন রিপোর্টে চাঞ্চল্যকর তথ্য

নিজস্ব প্রতিবেদন— করোনাভাইরাস বায়োওয়েপন নয়। করোনাভাইরাস চিনের কোনও বাজার থেকে ছড়ায়নি। করোনাভাইরাস ভুলবশত হানের ল্যাব থেকে ছড়িয়ে পড়েছিল। এমনই চাঞ্চল্যকর তথ্য দিয়েছে আন্তর্জাতিক সংবাদমাধ্যম ফক্স নিউজ। আর তাদের এই রিপোর্ট দেওয়া তথ্য নিয়ে সাধুবাদ জানিয়েছেন খোদ মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ফক্স নিউজ জানিয়েছে, উহান ইনস্টিটিউট অফ ভাইরোলজি থেকে ভুলবশত করোনাভাইরাস ছড়িয়ে পড়েছিল। কিন্তু চিন সেই ভুলের কথা স্বীকার করেনি একবারও। ভাইরাস নিয়ে পরীক্ষা চলাকালীন দুর্ঘটনাবশত এক ইনটার্ন আক্রান্ত হয়। সেই ইন্টার্নকেই পেশেন্ট জিরো বলে দাবি করেছে ফক্স নিউজের এই রিপোর্ট।

উহানের ওয়েট মার্কেট থেকে করোনা ছড়িয়েছিল বলে বারবার বলে আসছে চিন। এমনকী, করোনার প্রকোপ বাড়ার পর এই মার্কেট সিল করে দিয়েছিল চিনের প্রশাসন। কিন্তু ফক্স নিউজের এই রিপোর্ট বলছে, ওই মার্কেটে বাদুড় বিক্রি হয় না। বেজিং সরকার নাকি এই তথ্য দিয়েছিল কিছুজিন আগে। কিন্তু এখন চিন বলছে, ওই মার্কেট থেকে করোনাভাইরাস সারা বিশ্বে ছড়িয়ে পড়েছে। এশিয়ার বৃহত্তম ভাইরাস ব্যাংক বলে ধরা হয় উহানের এই ল্যাবটিকে। এই ল্যাবে প্রায় ১৫ হাজার ধরনের ভাইরাসের নমুনা নিয়ে পরীক্ষা চালানো হয়। ৪২ মিলিয়ন ডলার খরচ করে তৈরি করা হয়েছিল এই ল্যাবরেটরি। ২০১৮ সাল থেকে ওই ল্যাবে গবেষণার কাজ শুরু হয়। 

আরও পড়ুন— ইচ্ছাকৃতভাবে করলে চিনকে বরদাস্ত নয়, সাফ হুঁশিয়ারি মার্কিন প্রেসিডেন্টের

লোকালয় থেকে দূরে জঙ্গলে ঘেরা এলাকায় এই গবেষণাগার রয়েছে। ৩২০০০ স্কোয়্যার ফুট জায়গা জুড়ে অবস্থান করছে এটি। বিল্ডিং-এর বাইরে সতর্কবার্তা লেখা রয়েছে— “Strong Prevention and Control, Don’t Panic, Listen to Official Announcements, Believe in Science, Don’t Spread Rumours”. কিছুদিন আগে চিনের প্রকাশ করা এক রিপোর্ট থেকে স্পষ্ট হয়েছে, বাদুড় করোনাভাইরাস বাহক হলেও তার থেকে মানুষের শরীরে সরাসরি সংক্রমণ হওয়া সম্ভব নয়। তাই মনে করা হচ্ছে, হয় বাদুড়ের দেহে জিনের পরিবর্তন ঘটে এই ভাইরাস মানুষের দেহে ছড়িয়েছে, না হলে বাদুড় থেকে প্যাঙ্গোলিনে সংক্রমণ হওয়ার পরে তা মানুষের শরীরে প্রবেশ করেছে। কিন্তু ফক্স নিউজের রিপোর্ট অন্য কথা বলছে। ওই রিপোর্টে বাদুড়ের বিষয়টি স্বীকার করা হলেও, বাকি তথ্য মেনে নেওয়া হয়নি। তারা বলছে, করোনাভাইরাস ভুলবশত উহানের ল্যাবরটরি থেকে ছড়িয়েছে।

.