বিশ্বজুড়ে এক লাফে অনেকটা বাড়ল Corona সংক্রমণের হার, তৃতীয় ঢেউ কি তবে এসে গেল?

বাড়ল মৃত্যুর হারও। 

Updated By: Jul 15, 2021, 08:30 AM IST
বিশ্বজুড়ে এক লাফে অনেকটা বাড়ল Corona সংক্রমণের হার, তৃতীয় ঢেউ কি তবে এসে গেল?

নিজস্ব প্রতিবেদন: দ্বিতীয় ঢেউয়ের আঘাত সামলে ঘুরে দাঁড়াচ্ছে বিশ্ব। তবে তৃতীয় ঢেউয়ের আতঙ্ক এখন থেকেই মাথায় সওয়ার। কবে আসবে তৃতীয় ঢেউ? সেই নিয়ে অনেক জল্পনা চড়ছে। তবে বিশ্ব স্বাস্থ্য সংস্থার (WHO) সম্প্রতি যে রিপোর্ট দিয়েছে, তাতে চিন্তা বেশ খানিকটা বেড়ে গিয়েছে। বুধবারের প্রকাশিত একটি রিপোর্ট বলছে, গত সপ্তাহে এক লাফে অনেকটা বেড়েছে বিশ্বজুড়ে করোনায় মৃত্যুর হার। বেড়েছে সংক্রমণের হারও। 

তথ্য বলছে, গত সপ্তাহে বিশ্বজুড়ে করোনায় মৃত্য়ুর হার বেড়েছে প্রায় ৩ শতাংশ। সংক্রণের হার বেড়েছে প্রায় ১০ শতাংশ। আনুমানিক সংক্রমণ প্রায় ৩ মিলিয়নে পৌঁছে গিয়েছে। কেন হঠাৎ এই বৃদ্ধি? বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলছে, বিশ্বব্যাপী টিকাকরণের হার কমে গিয়েছে। এছাড়া দ্বিতীয় ঢেউ একটি শিথিল হওয়ায় অনেক ক্ষেত্রেই সাধারণ মানুষ মাস্ক পরা বন্ধ করে দিয়েছেন, জমায়েত বেড়েছে। সর্বপরি সচেতনতা ভুলে স্বাভাবিক জীবনে ফিরে যাওয়ার চেষ্টা করছে সাধারণ মানুষ। বিশেষজ্ঞদের মতে সংক্রমণ ও মৃত্য়ুর হার বৃদ্ধির আরও একটা কারণ হল, করোনার ডেল্টা প্লাস (Delta Plus) প্রজাতি।   

আরও পড়ুন: পাকিস্তানে বাসে বিস্ফোরণ, ৯ চিনা ইঞ্জিনিয়রের মৃত্যু; পাকিস্তানকে কড়া বার্তা চিনের

আরও পড়ুন: অবশেষে ভারত থেকে সরল কোভিড ভরকেন্দ্র! দৈনিক সংক্রমণে শীর্ষে এখন ইন্দোনেশিয়া

বিশ্বব্যাপী মৃত্যুর ও সংক্রমণের হার বৃদ্ধির চিত্রটা কেমন? আর্জেন্টিনায় মৃতের সংখ্যা ১ লক্ষ ছাড়িয়ে গিয়েছে। চলতি সপ্তাহে রাশিয়ায় রেকর্ড সংখ্যক মৃত্যু হয়েছে। বেলজিয়ামে যুবদের মধ্যে ডেল্টা প্রজাতির সংক্রমণ, গত সপ্তাহের তুলনায় এই সপ্তাহে দ্বিগুণ হয়েছে। ব্রিটেনে একদিনে ৪০ হাজারেরও বেশি মানুষ সংক্রমিত হয়েছে। গত ছ'মাসে যা সর্বাধিক। বুধবার ভারতে এক লাফে সংক্রমণের হার বেড়েছে ২৩ শতাংশ। আমেরিকায় গত দু'সপ্তাহের তুলনায় দ্বিগুণ হয়েছে সংক্রমিতের সংখ্যা।