Cyclone Mocha: ভয়ংকর তাণ্ডব মোকা'র! ঝড়ের ঝাপটায় ওলটপালট উপকূল, মৃত্যু ৪...

Cyclone Mocha Update: ভয়ংকর চেহারা নিয়ে বাংলাদেশ এবং মায়ানমার উপকূলে ধেয়ে এল মারাত্মক প্রবল ঘূর্ণিঝড় মোকা। গতকাল থেকেই আশঙ্কা ও পূর্বাভাস সেরকমই ছিল। ঘটলও তাই। মায়ানমারে মোট মৃত্যু হয়েছে ৪ জনের।

Updated By: May 14, 2023, 06:08 PM IST
Cyclone Mocha: ভয়ংকর তাণ্ডব মোকা'র! ঝড়ের ঝাপটায় ওলটপালট উপকূল, মৃত্যু ৪...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: গতকাল থেকেই আশঙ্কা ও পূর্বাভাস সেরকমই ছিল। ঘটলও তাই। ভয়ংকর চেহারা নিয়ে বাংলাদেশ এবং মায়ানমার উপকূলে ধেয়ে এল মারাত্মক প্রবল ঘূর্ণিঝড় মোকা। বাংলাদেশে ভাঙল ৩০০-র বেশি ঘর-বাড়ি। ঝোড়ো হাওয়ার পাশাপাশি প্রবল বৃষ্টিও শুরু একাধিক জায়গায়। এদিকে পরিস্থিতি সঙ্গিন মায়ানমারে। সেখানে বাড়ছে ক্ষয়ক্ষতির বহর। মৃত্যুও ঘটেছে। মায়ানমারে বাড়ির ছাদ ভেঙে ইতিমধ্যেই মৃত্যু হয়েছে ৩ জনের। বিধ্বস্ত গোটা এলাকা।

আরও পড়ুন: River Found on Mars: খরস্রোতা, গভীর উত্তাল এই নদী কী ভাবে বইত মঙ্গলে?

মোকার প্রভাবে বাংলাদেশে  সেন্ট মার্টিন দ্বীপের মাঝরপাড়া, কোনারপাড়া, গলাচিপা, দক্ষিণপাড়া, পশ্চিমপাড়া, উত্তরপাড়ার অন্তত ৩৪০টি ঘরবাড়ি ভেঙে গিয়েছে বলে বাংলাদেশ সূত্রে জানা যাচ্ছে।  মায়ানমার সূত্রে জানা গিয়েছে, ঝড়ে বিধ্বস্ত সিটওয়ে, কিয়াউকপিউ ও গওয়া শহরের বাড়িঘর, বৈদ্যুতিক ট্রান্সফরমার, মোবাইল ফোনের টাওয়ার, নৌকা ও ল্যাম্পপোস্ট। ইয়াঙ্গন থেকে প্রায় ৪২৫ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে অবস্থিত কোকো দ্বীপপুঞ্জের ক্রীড়া ভবনগুলির ছাদ ভেঙে পড়েছে। ছাদ ভেঙে মৃত্যু হয়েছে ৩ জনের। ঘূর্ণিঝড়ের তাণ্ডবে মায়ানমারে ১৪ বছরের এক কিশোরের মৃত্যু হয়েছে। রাখাইন প্রদেশে গাছ পড়ে কিশোরটির মৃত্যু হয়েছে বলে জানা গিয়েছে।

আরও পড়ুন: Reckoning with the Past: ব্রিটেন থেকে তাহলে এবার সত্যিই ফিরছে কোহিনুর?

ঘূর্ণিঝড়ের তাণ্ডবের আশঙ্কায় কক্সবাজারে ৫ লক্ষেরও বেশি মানুষকে নিরাপদ স্থানে আগেই সরানো হয়েছিল। বাংলাদেশে প্রবল জোরে হাওয়া বইছে। ঝড়ের সঙ্গে হচ্ছে বৃষ্টিও। কক্সবাজারে রাস্তাঘাট জনশূন্য। আগামী কিছুক্ষণের মধ্যেই ঝড়ের ল্যান্ডফল প্রক্রিয়া সম্পূর্ণ হবে। মায়ানমারে প্রবল ঝড়বৃষ্টিতে ভেঙে পড়েছে বেশ কিছু বাড়ি, চারদিকে লন্ডভন্ড অবস্থা।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

 

.